বৃহস্পতিবার - জুলাই ১৮ - ২০২৪

৩৬৯টি চোরাই গাড়ি উদ্ধার

৩ কোটি ৩২ লাখ ডলার মূল্যের ৩৬৯টি চোরাই গাড়ি উদ্ধারের কথা জানিয়েছেন পিল রিজিয়নাল পুলিশ কর্মকর্তারা

৩ কোটি ৩২ লাখ ডলার মূল্যের ৩৬৯টি চোরাই গাড়ি উদ্ধারের কথা জানিয়েছেন পিল রিজিয়নাল পুলিশ কর্মকর্তারা। সেই সঙ্গে প্রজেক্ট ওডিসি নামে অভিযানের অংশ হিসেবে শতাধিক অভিযোগ দায়ের করা হয়েছে।

২৭ মে সকালে এক সংবাদ সম্মেলনে পিল রিজিয়নাল পুলিশের প্রধান নিশান দুরাইয়াপ্পাহ বলেন, এটা খুবই সুশৃঙ্খল অপরাধ কার্যক্রম। এখন পর্যন্ত এটাই পিল রিজিয়নাল পুলিশের সবচেয়ে তাৎপর্যপূর্ণ গাড়ি চুরির তদন্ত।

- Advertisement -

কমার্শিয়াল অটো ব্যুরো ডিটেক্টিভ গ্রেগ ও’কনোর বলেন, ব্র্যাম্পটনের শিপিং এরিয়া হাইওয়ে ৫০ ও ফোগাল রোড এবং হাইওয়ে ৭-এর উত্তরে গাড়ি চুরির তথ্য পাওয়ার পর অক্টোবরে তদন্ত শুরু করা হয়। ডিসেম্বরে তারা জানতে পারেন যে, মিসিসোগায় চোরাই একটি পরিবহন ট্রাকে চোরাই গাড়িগুলো বোঝাই করা হয়। স্থানীয় একটি ট্রাকিং কোম্পানি চোরাই গাড়িগুলো পরিবহনে সহায়তা দেয়। গাড়িগুলো বোঝাইয়ে সহায়তার জন্য একটি পরিবার দায়ী।

ও’কনোর বলেন, সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আমাদের মধ্যে এই বিশ^াস তৈরি হয়েছে যে, ট্রাকিং কোম্পানির মালিক, কর্মী ও পরিচালকরা এ ব্যাপারে পুরোপুরি অবগত ছিলেন এবং চোরাই গাড়িগুলো পরিবহনের সঙ্গে তারা জড়িত। কর্মকর্তারা পিল রিজিয়নে বেশ কিছু লোডিং লোকেশনের সন্ধান পেয়েছেন। চোরাই গাড়িগুলোর গন্তব্য ছিল যে সংযুক্ত আরব আমিরাত ও ওমান তদন্তকারীরা সে ব্যাপারে মোটামুটি নিশ্চিত।

ডেপুটি চিফ নিক মিলিনোভিচ বলেন, ২০২৩ সালে কর্মকর্তারা তিন হাজারের বেশি চোরাই গাড়ি উদ্ধ্রা করেছেন। সংঘবদ্ধ অপরাধী নেটওয়ার্ক এটা প্রতিষ্ঠা করেছে যে, গাড়ি চুরি করার ঝুঁকি কম হলেও লাভ বেশি। পিলে আমরাও সেটাই মনে করি এবং আমরা এটিকে অধিক ঝুঁকিপূর্ণ ও কম লাভের পরিণত করতে আরও বেশি কিছু করছি। আমাদের কমিউনিটি ও পুলিশ সার্ভিস এটা সহ্য করবে না এবং সত্যি বলতে আমরা বিষয়টি নিয়ে ক্লান্ত।

কর্মকর্তারা বলেছেন, ৩৬৯টি গাড়ির মধ্যে ১১৪টি পাওয়া গেছে পোর্ট অব মন্ট্রিয়লে। হাইওয়ে ৪০১ দিয়ে ট্রান্সপোর্ট ট্রাকে করে অথবা রেলযোগে গ্রেটার টরন্টো এরিয়ার ইন্টারমোডাল টার্মিনাল থেকে গাড়িগুলো পরিবহন করা হয়।

এ ঘটনায় ১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং আরও ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। গ্রেপ্তার ১৬ সন্দেহভাজনের বিরুদ্ধে সাকল্যে কানাডার ফৌজদারি দ- বিধিতে ৩২২টি অভিযোগ দায়ের করা হয়েছে। সহ-অভিযুক্তদের বয়স ১৬ থেকে ৫৭ বছর এবং তাদের বসবাস পিল রিজিয়ন, টরন্টো ও কুইবেকে।

- Advertisement -

Read More

Recent