শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

কানাডায় অর্গান ট্রান্সপ্লান্ট

কানাডায় অর্গান ট্রান্সপ্লান্ট

সেদিন এক বড় ভাইকে আক্ষেপ করতে শুনলাম ১৩ বছর আগে সিরিয়াল দিয়েছিলেন অর্গান ট্রান্সপ্লান্টের জন্য। সেই ১৭২০ সিরিয়াল থেকে যখন সিরিয়াল আসলো তখন তাঁর শরীর অন্যের দেয়া লাংস গ্রহণ করার মতো অবস্থায় আর নাই। ১৩ বছর তো কম সময় নয়!
অর্থের অভাবে হাসপাতাল চালাতে পারে না, TTC চালাতে পারেনা; ছলে ছুতোয় ফি বছর নতুন নতুন ট্যাক্সের বোঝা চাপিয়ে দিচ্ছে (নিয়ম মান্যকরা) সাধারন জনগনের উপরে (যারা তাদের দিনচালাতেই হিমসিম খাচ্ছে) আবার দাওয়াত দিয়ে লোক আনছেন!!

স্কিল্ড লোকজনকে উপেক্ষাকরে বাছ বিচার ছাড়াই যেভাবে সন্ত্রাসী-ধান্দাবাজদের রাজনৈতিক আশ্রয় দিচ্ছেন তাতে মেক্সিকো হতে আর বেশিদিন বাকী নাই! কয়েক দিন পরে মাঠে ঘাটে কা*র্টেল ফাইট দেখলেও অবাক হবার কিছু থাকবেনা। রেডি থাকেন সবাই॥

- Advertisement -

সরকারে কিছু হটকারী সিদ্ধান্তে আজকে যে পরিস্থিতির উদ্ভব হয়েছে তাতে কিছু দালাল শ্রেনীর লোক টুপাই কামাচ্ছে আর দুনিয়ার সব আজগুবী মিথ্যা গল্প তৈরী করে সরকার-জনগন সবাইকে বোকা বানাচ্ছে। অসততায় ভরে যাচ্ছে দেশ। এবং একবার এরা মিথ্যে বলে টিকে গেলে সারা জীবন মিথ্যের ব্যাবসাই করবে নিজের আরাম আয়েসের জন্য।

চিকিৎসা-শিক্ষা-বাসস্থানের উপর জোর না দিয়ে সরকার ট্যাক্সপেয়ারের টাকা ঢালছে আজেবাজে কাজে! দুঃখ লাগে তখই যখন দেখি ইমার্জেন্সিতে গিয়ে ১০-১২ঘন্ট বসে থাকতে হয় আর শুনি স্টাফ সর্ট বা ফ্যামিলি ফিজিসিয়ানের কাছে গিয়ে ৬ঘন্টা ১০ মিনিট বসে থাকতে হয় সাক্ষাতের জন্য। কিন্তু ট্যাক্সপেয়ারের টাকায় অতিথী পালছে সরকার যারা ডাক্তার-ঔষধ সবই ফ্রী পাচ্ছে, পাচ্ছে মাসিক ভাতা এবং তার পরে ফুটপাথ ব্লক করে দাড়িয়ে সিগারেটের ধোয়া ফেলছে পথচারীর গায়ে বা সেক্সুয়াল হ্যারাজমেন্ট করতেও বুক কাপছেনা অথবা জুম করে ভিডিও ধারন করছে জীমে এক্সারসাইজরত নারীদেহের! সাব্বাস অথর্ব গভর্নমেন্ট! Shame on you!

জাজমেন্টাল হয়ে আবার ভেবে বসবেননা যে আমি ইমিগ্রেশন বিরোধী। শুনেছি ট্রুডোর ফোরফাদারও নাকি স্কটল্যাল্ড থেকে মাইগ্রেট করে কানাডা এসেছিলো। তবে হ্যা, আমার পয়েন্ট হচ্ছে যে ট্রেডের লোক প্রয়োজন তাদের যথাযত প্রক্রিয়ার মাধ্যমে আনুন। আর আমাদের দেশ থেকে আনলে তো কমিউনিটির জন্যই ভালো। কমিউনিটি বড় হবে। সবাই উপকৃত হবে। কিন্তু প্লিজ গনহারে এনে দেশটাকে মেক্সিকো-ব্রাজিল বানাবেন না।

- Advertisement -

Read More

Recent