রবিবার - মে ১৯ - ২০২৪

বিল ২১ এর বিরুদ্ধে টরন্টো সিটি

টরন্টো সিটির মেয়র জন টরি

বিল ২১ নামে পরিচিত কুইবেকের ধর্মীয় প্রতীক নিষিদ্ধ সংক্রান্ত বিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে আর্থিক সহায়তা দেবে টরন্টো সিটি। সিটি কাউন্সিলে বৃহস্পতিবার সর্বসম্মতভাবে প্রস্তাবটি পাস হয়।

প্রস্তাবটি পাসের পর টরন্টো সিটি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, কাউন্সিল তাদের ভোটের মাধ্যমে কুইবেকের বিল ২১ এর বিরুদ্ধে টরন্টোর বিরোধিতার বিষয়টি জানিয়ে দিয়েছে। যেসব সংগঠন বিলটির বিরুদ্ধে আইনী লড়াই করবে তাদের জন্য এককালীন ১ লাখ ডলার অনুদানের প্রস্তাবও অনুমোদন করেছে সিটি কাউন্সিল।

- Advertisement -

বিলটির বিরুদ্ধে মামলার নেতৃত্ব দিচ্ছে অটোয়াভিত্তিক ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমস ও ওয়ার্ল্ড শিখ অর্গানাইজেশন অব কানাডা এবং টরন্টোভিত্তিক কানাডিয়ান সিভিল লিবার্টিজ অ্যাসোসিয়েশন।

কানাডার অন্যান্য মিউনিসিপালিটির প্রতিও বিল ২১ এর বিরুদ্ধে তাদের অবস্থান তুলে ধরার আহবান জানিয়েছে টরন্টো। সেই সঙ্গে বিলটির বিরুদ্ধে আইনী লড়াইয়ে আর্থিক সহায়তারও আহবান জানিয়েছে। এর আগে প্রথম সিটি কাউন্সিল হিসেবে বুধবার ব্র্যাম্পটন সিটি কাউন্সিল কুইবেকের আইনটির বিরুদ্ধে মামলা পরিচালনাকারী তিনটি সংগঠনকে ১ লাখ ডলার অনুদানের পক্ষে ভোট দেয়।

২০১৯ সালের জুনে বিল ২১ গৃহীত হয়। আইনটির আওতায় শিক্ষক ও সরকারি কর্মকর্তাদের কর্মক্ষেত্রে হিজাব, কিপ্পা, টারবানের মতো ধর্মীয় প্রতীক সম্বলিত কোনো কিছু পরিধান নিষিদ্ধ করা হয়েছে। চেলসি নামে কুইবেকের একজন শিক্ষককে হিজাব পরার কারণে তাকে এ মাসে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার ঘটনায় এ নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়।

টরন্টোর মেয়র জন টরি এক বিবৃতিতে বলেন, আমাদের অধিকার ও ব্যক্তি স্বাধীনতার সনদে দেওয়া ধর্মীয় ও অন্যান মৌলিক স্বাধীনতা অস্বীকারকারী এ ধরনের আইন টরন্টোবাসী ও কানাডিয়ান হিসেবে আমরা দাঁড়িয়ে দাঁড়িয়ে প্রত্যক্ষ করতে পারি না।

ব্র্যাম্পটন নিজেদেরকে কানাডার সবচেয়ে বৈচিত্র্যপূর্ণ কমিউনিটি হিসেবে দাবি করে থাকে। তারা বলেছে, স্থানীয় কমিউনিটিতে হোক বা সমগ্র কানাডায় হোক আমরা বৈচিত্র্যের প্রতি সমর্থন জানিয়ে যাবো। ব্র্যাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন বিল ২১ কে বৈষম্যমূলক হিসেবে আখ্যায়িত করে বলেছেন, ধর্মীয় স্বাধীনতা মৌলিক নীতি এবং এটি অবশ্যই সমুন্নত রাখতে হবে।

ক্যালগেরি মেয়র জ্যোতি গনদেক আইনটিকে অবিবেচনাপ্রসূত উল্লেখ করে বুধবার বলেন, যারা বিল ২১ এর বিরুদ্ধে আইনী লড়াই চালাবেন তাদের জন্য অর্থের জোগান দিতে চান তিনি।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

 

- Advertisement -

Read More

Recent