শনিবার - মে ১৮ - ২০২৪

সংক্রমণও আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে

ইউনির্ভাসিটি অব টরন্টোর ডালা লানা স্কুল অব পাবলিক হেলথের ডিন ড অ্যাডালস্টেইন ব্রাউন ছবি ডিএলএসপিএইচ

ইনডোরে ধারণক্ষমতার সীমায় লাগাম না টানলে ও তৃতীয় ডোজ ভ্যাকসিনের আওতা না বাড়ালে জানুয়ারির মধ্যেই দৈনিক সংক্রমণ ৫ হাজার থেকে ১০ হাজারে পৌঁছে যেতে পারে প্রদেশের নতুন মডেলিংয়ে পূর্বাভাস দেওয়া হয়েছে। সংক্রমণের বর্তমান যে প্রবণতা তার ভিত্তিতে সায়েন্স অ্যাডভাইজরি টেবিল বলছে, দুই সপ্তাহের মধ্যেই হাসপাতালের আইসিইউগুলোতে রোগীর সংখ্যা ৬০ তে পৌঁছে যেতে পারে, যা প্রদেশের বর্তমান আইসিইউ রোগীর চারগুন। এছাড়া দৈনিক সংক্রমণও আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

ইউনির্ভাসিটি অব টরন্টোর ডালা লানা স্কুল অব পাবলিক হেলথের ডিন ড. অ্যাডালস্টেইন ব্রাউন বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, দ্রæত হস্তক্ষেপ না করলে জানুয়ারির শুরুর দিকেই আইসিইউর ধারণক্ষমতা ভেঙে পড়তে পারে। সেটা হবে সম্ভবত সংক্রমণের সবচেয়ে বাজে ঢেউ।

- Advertisement -

সায়েন্স অ্যাডভাইজরি টেবিল দ্রুত ইনডোরে ধারণক্ষমতার সীমা কমিয়ে আনার পাশাপাশি সাধারণ মানুষের মধ্যে রেপিড টেস্ট কিটের বিতরণ বাড়াতে প্রদেশের প্রতি আহবান জানিয়েছে। ট্রানজিট হাবগুলো পপ-আপ স্টেশনের মাধ্যমে কার্যক্রমটি শুরুও হয়েছে। গত বুধবার প্রদেশের ১ লাখ ৩৭ হাজার মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়।

ড. ব্রাউন বলেন, আমরা বিশ্বাস স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ না করেই আমরা এটা করতে পারি। আগের ঢেউগুলোতে এটা করা হয়েছিল স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে।

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, আমি ও অন্য মডেলাররা যেটা বলার চেষ্টা করেছি তা হলো ইনডোরে ধারণক্ষমা ৫০ শতাংশে নামিয়ে আনতে হবে। ২৫ অক্টোবর পর্যন্ত যেমনটা ছিল অন্টারিওর জিম ও রেস্তোরাঁগুলোতে। সায়েন্স টেবিল আগের মতো লকডাউন বা স্টে-অ্যাট-হোম আদেশজাতীয় কিছুর পরামর্শ দিচ্ছে না।

মডেলাররা বলেছেন, বাড়তি জনস্বাস্থ্য বিধিবিধানগুলো যদি বুধবারও কার্যকর করা হয় তাহলেও ৩১ ডিসেম্বরের মধ্যে প্রদেশে এ যাবৎকালের সর্বোচ্চ সংক্রমণ দেখা যাবে। সে পর্যন্ত দৈনিক সংক্রমণ ৪ হাজার ৮৪৪ জনে দাঁড়াতে পারে।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

 

- Advertisement -

Read More

Recent