বৃহস্পতিবার - জুলাই ১৮ - ২০২৪

বউ পাগলী নালী শাঁক

বিশেষ প্রজাতির এই নালি শাঁক ভাবছি শেষটায় পুরোপুরি পাগল হয়ে যাবোনা তো

এবারের ঈদ আমার জন্য ছিল এক ব্যতিক্রমী ঘটনা।

ইমাম সাহেব ঈদের খুতবা শুরু করেই বলতে লাগলেন – আজকের এই ঈদ একটি ইতিহাস। লাইনটি শুনেই আমার মাথায় হঠাত বিদ্যুত চমকের মতো ঝিলিক দিয়ে উঠে। আমার ছোটবেলা এই ভিনদেশী ঈমাম সাহেব জানেন কিভাবে। হাজারো মানুষ কাঠফাটা রোদে কিংবা বষ্টিতে ভিজে খোলা আকাশের নীচে ঈদ জামাতে জড়ো হওয়ার গল্পতো আমি জানি। আমার সোনালী অতীত তার নীরব সাক্ষী।

- Advertisement -

জী! – পঁচিশ বছরের প্রবাস জীবনে আজই প্রথম খোলা মাঠে নামাজ পড়লাম। শীতের দেশে বাইরে জামাত করার ইচ্ছে থাকলেও হয় না। যাই হোক বলছিলাম ঈমাম সাহেবের কথা। আসলে উনার পুরো বয়ান শুনার আগেই আমি ফিরে গিয়েছিলাম সুদূর অতীতে। উনি বললেল – এই ইতিহাস রচিত হয়েছিল হাজার বছর আগে- হজরত ইব্রাহীম (আঃ) এর সময়ে। আর আজকের এই ঈদ হচ্ছে সেই ইতিহাসেরই চলমান পরিক্রমা।

আমার ছোট বেলাটা কেটেছে কুমিল্লা ক্যান্টনমেন্টে। তবে ঈদে দেশের বাড়িতে যেতাম যখন একটু বেশী ছোট ছিলাম। দাদার সাথে ছাতা মাথায় ঈদের মাঠে বসে থাকার অভজ্ঞতা যেমন আছে, ঠিক তেমনি গ্যারিসন মসজিদে ঈদ জামাত শেষে দল বেঁধে হাঁটতে বের হওয়ার অভজ্ঞতাও আছে। তবে এবার শুননলাম অন্য এক অভিজ্ঞতার কথা। বন্ধুদের কয়েকজন নামাজ শেষে হাটতে হাটতে গিয়েছেন টিম হর্টনে, মানে কফি শপে। সেখানেই ঈদ আড্ডা। বড় বিচিত্র মানুষের আনন্দের ধরন।

আমার যদিও সেই টিম হর্টনে যাওয়ার সূযোগ হয়নি। কারন এখন তোঁ আর একা না, আমরা দুজন। নামাজ শেষই প্রিয় আলমগীর এবং ছোটবোন গীতির আমন্ত্রন উপেক্ষা করতে পারিনি। তবে এই বাসায় নিমন্ত্রণ গ্রহন করার অন্য একটি কারণও আছে। আর তা হচ্ছে অভূতপূর্ব এক বাগান দেখা। সাথে “ বউ পাগলী নালী শাঁক” বাড়তি পাওয়া।

হ্যা! ছোট ভাই ডঃ আলমগিরের বাগান দেখতে যাওয়া মানে বিচিত্র সব অভিজ্ঞতা সাথে নিয়ে আসা এবং কোন না কোন বীজ কিংবা চারা। এবার সে দিয়েছে পাট শাঁকের উন্নত বীজ বউ পাগলী নালী শাঁক। এমনিতেই বউ ছাড়া গতি নেই – তার উপর বিশেষ প্রজাতির এই নালি শাঁক। ভাবছি শেষটায় পুরোপুরি পাগল হয়ে যাবোনা তো??

আজ ঈদের পরের দিন। ভোর থেকেই বৃষ্টি।

কখনো ঝিরি ঝিরি – আবার কখনো মুশলধারে। একটা সময় ছিল বৃষ্টিতে ভিজতে খুব ভালো লাগতো। এখন যদিও সর্দি জ্বরের ভয়ে আর ভিজতে যাই না। তবে ছাতা মাথায় বৃষ্টিতে তুলতে আমার বেশ ভালি লাগে।

উইন্ডসর, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent