শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

অনিচ্ছাকৃত ভুল

পার্লামেন্টারি বাজেট অফিসারের পিবিও ইভস জিরু হিসাবে ভুলের ব্যাপারে উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড লিবারেল নীতির পক্ষে অবস্থান নিয়েছেন

কানাডার কনজ্যুমার কার্বন করের ব্যয় নিয়ে নতুন করে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। এ অবস্থায় পার্লামেন্টারি বাজেট অফিসারের (পিবিও) ইভস জিরু হিসাবে ভুলের ব্যাপারে উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড লিবারেল নীতির পক্ষে অবস্থান নিয়েছেন। এই ভুল ইচ্ছাকৃত নয় বলে দাবি করেছেন তিনি।

কিন্তু বিশ্লেষণ প্রকাশে অস্বীকৃতির মধ্য দিয়ে সরকার পিবিওর মুখ বন্ধ রাখতে চাইছে কিনা জানতে চাইলে ফ্রিল্যান্ড তেমন কিছু বলতে চাননি। ৪ মে এক সংবাদ সম্মেলনে ফ্রিল্যান্ড বলেন, কার্বন রিবেট নিয়ে পিবিওর যে হিসাব প্রকাশিত হয়েছে তা নিয়ে নিশ্চিতভাবেই আমরা হতাশ। এতে বড় দুষণকারীরা ঢুকে পড়েছে। কিন্তু আমি যেটা বলতে চাই তা হচ্ছে, ভুলটা ইচ্ছাকৃত নয়।

- Advertisement -

দ্য কানাডিয়ান প্রেস গত সপ্তাহে এক প্রতিবেদনে জানায়, ফেডারেল কনজ্যুমার কার্বন প্রাইসের মূল্য নিয়ে ২০২২ ও ২০২৩ সালের বিশ্লেষণে শিল্প কার্বন প্রাইসের প্রভাব ভুলবশত অন্তর্ভুক্ত করা হয়েছে উল্লেখ করে এপ্রিলে অনেকটা গোপনে একটি নোট প্রকাশ করে।

পিবিওর তথ্য অনুযায়ী, হিসাবে শিল্প কার্বন প্রাইস অন্তর্ভুক্ত করা হলে প্রতিবেদনের ফলাফল পাল্টে যেতে পারে। এবং কার্যালয় এই ফলে হালনাগাদ বিশ্লেষণ প্রকাশের পরিকল্পনা করছে।

এটা লিবারেল ও কনজার্ভেটিভ উভয়েরই দৃষ্টি আকৃষ্ট করেছে। কারণ, কনজ্যুমার কার্বন প্রাইসের খরচ ও সুবিধা নিয়ে উভয় দলই যুক্তি ভিন্ন খাতে প্রবাহিত করতে পিবিওর বিশ্লেষণ ব্যবহার করেছে। সেই সঙ্গে কার্যালয়ের প্রতিবেদনকে নীতির পক্ষে ও বিরুদ্ধে স্ব স্ব যুক্তির পক্ষে বলে উল্লেখ করেছে তারা।

ফ্রিল্যান্ড বলেন, পিবিওকে অনেক কাজ করতে হয়। বিপুল পরিমাণ উপাত্ত নিয়ে তাকে কাজ করতে হয় এবং অনচ্ছিাকৃত ভুল হতেই পারে।

- Advertisement -

Read More

Recent