বৃহস্পতিবার - জুলাই ১৮ - ২০২৪

চুরি করা ইউক্রেনীয় শিশুদের অবশ্যই ফেরত দিতে হবে

চুরি করা ইউক্রেনীয় শিশুদের অবশ্যই ফেরত দিতে হবে

রাশিয়ার হাতে ইউক্রেনীয় শিশু অপহরণের যে ঢেউ তার ওপর আলো ফেলার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেই সঙ্গে দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আয়োজিত সম্মেলনে যোগ দিয়ে তাদের নিরাপদ প্রত্যাবর্তন দাবি করবেন তিনি।

জি৭ নোতার এরই মধ্যে তাদের সম্মেলন শেষ করেছেন। সেখানে রুশ আগ্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে সহায়তার লক্ষ্যে ৫ হাজার কোটি ডলার ঋণ নিশ্চিত করতে রাশিয়ার সম্পদ জব্দে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যে উদ্যোগ তার সঙ্গে ব্যাপকভাবে সম্পৃক্ত রয়েছে কানাডা। এই ঋণে কানাডা ৫০০ কোটি ডলার জোগান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

- Advertisement -

ট্রুডোর পরবর্তী সফর সুইজারল্যান্ডের শান্তি সম্মেলনে যোগদান। রাশিয়ার সঙ্গে যুদ্ধের সমাপ্তির উপায় খুঁজতে আলোচনার জন্য প্রায় ৯০টি দেশের প্রতিনিধিরা তাতে অংশ নেন।

জি৭ সম্মেলন শেষে ইতালিতে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, ইউএক্রনের জন্য একটি সমন্বিত, ন্যায্য ও স্থায়ী শান্তি অর্জনের পরিকল্পনায় অংশীজনদের সঙ্গে কাজ করব আমরা।

রাশিয়া এবং তাদের মিত্র চীন এই সম্মেলনে অংশ নেয়নি। রাশিয়া এতে সম্পৃক্ত হোক ভলোদোমির জেলেনস্কির সরকারও সেটা চায়নি। কিন্তু কোনো এক পর্যায়ে রাশিয়াকে অবশ্যই সম্পৃক্ত করতে হবে বলে জোর দিয়ে বলেছে সুইজারল্যান্ড এবং একদিন তারা এই প্রক্রিয়ার সঙ্গে সামিল হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে দেশটি।

রাশিয়ার অংগ্রহণ ছাড়া এই আলোচনার প্রভাব কী হবে? জানতে চাইলে ট্রুডো বলেন, সম্মেলনটি শান্তি প্রক্রিয়ার অংশ। ইউক্রেনে শান্তি ও স্থিতিশীলতা দেখা দরকার আমাদের। যেমনটা আমাদের সারা পৃথিবীতেই প্রয়োজন। এটা সেই উদ্যোগেরই অংশ, যার সঙ্গে আমরা সম্পৃক্ত হয়েছি। আমি রাশিয়ার দ্বারা ইউক্রেন থেকে শিশুদের চুরি করার ওপর গুরুত্ব দিতে যাচ্ছি। এসব শিশুর ফিরে আসাটা জরুরি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent