বৃহস্পতিবার - জুলাই ১৮ - ২০২৪

গাড়ি চুরি ঠেকাতে বোলার্ড স্থাপন করছে কেউ কেউ

গাড়ি চুরি ঠেকাতে বোলার্ড স্থাপন করছে কেউ কেউ

স্টিয়ারিং হুইল লক, ফ্যারাডে কেজ এবং অ্যাপল এয়ারট্যাগ। নিজের গাড়িটি যাতে চুরি না যায় সেজন্য টরন্টোর চালকরা গত কয়েক বছর যেসব উপায় ব্যবহার করছে এগুলো তার কয়েকটি। গাড়ি চুরির মতো অপরাধ টরন্টোকে এতটাই ব্যাপক যে, ২০২৩ সালে প্রতি ৪০ মিনিটে একটি করে গাড়ি খোয়া গেছে।

নিজেদের গাড়ি ও সম্ভাব্য চোরদের মাঝখানে দ-ায়মান আরেকটি ডিভাইসের দিকে এখন নজর দিচ্ছে টরন্টোবাসীরা। সেটা হচ্ছে রিট্র্যাক্টেবল বোলার্ড।

- Advertisement -

ল্যারি লু তার টরন্টোর বাড়িতে আড়াআড়ি একটি পোস্ট এরই মধ্যে স্থাপন করেছেন। সিটিভি নিউজ টরন্টোকে তিনি বলেন, তার মূলত তিনটি ধাতব প্রতিবন্ধক স্থাপন করতে যাচ্ছেন, যাতে করে গাড়িটি চুরি করার আগে চোরেরা দ্বিতীয়বার ভেবে দেখে।

স্টেইনলেস স্টিলের এই পোস্টের নকশা খুবই সাধারণ। গাড়িটির কাছে যেতে ব্যবহারকারী তাতে টান দেবেন এবং চালানোর আগে পেছনের দিকে ঠেলে দেবেন।
এ ধরনের প্রতি পোস্টের জন্য খরচ হয় ২ হাজার ডলারের মতো। বোলার্ড বয়স বলেছে, তারা একন ব্যস্ত। পুরো উত্তর আমেরিকাজুড়ে তারা সেবাটির জন্য অনুরোধ পাচ্ছে। এমনকি সান ফান্সিস্কো থেকেও অনুরোধ পাচ্ছে তারা।

গ্রেটার টরন্টো এরিয়াতে কস্টকোর বেশ কিছু আউটলেটেও বোলার্ড বিক্রি হতে দেখা গেছে। গাড়ি চুরি মুখে নিজেদের গাড়িটি রক্ষা করতে চালকরা এ ধরনের উদ্ভাবনী কৌশল কাজে লাগাচ্ছেন।

টরন্টো পুলিম সার্ভিসের (টিপিএস) সাম্প্রতিক উপাত্ত অনুযায়ী, ২০১৯ সালের পর থেকে প্রতি বছরই নগরীতে গাড়ি চুরি বাড়ছে। ২০২৩ সালে সর্বোচ্চ ১২ হাজার ২৯০টি গাড়ি চুরি হয়েছে। এ হিসাবে প্রতিদিন গড়ে চুরি হয়েছে ৩৪টি অথবা প্রতি ৪০ মিনিটে একটি করে গাড়ি। চলতি বছরের এখন পর্যন্ত টরন্টোকে গাড়ি চুরির ৪ হাজার ৪৯২টি ঘটনার কথা জানা গেছে।

এসব ভুক্তভোগীর মধ্যে লু একজন। তার রেঞ্জ রোভার গাড়িটি ড্রাইভওয়ে থেকে একমাস আগে চুরি যায়।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent