শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

বিদেশি রাষ্ট্রকে সহায়কারীদের মধ্যে লিবারেল এমপি আছে কিনা বলতে চান না ট্রুডো

বিদেশি রাষ্ট্রকে সহায়কারীদের মধ্যে লিবারেল এমপি আছে কিনা বলতে চান না ট্রুডো

সাম্প্রতিক গোয়েন্দা প্রতিবেদনে বিদেশি রাষ্ট্রগুলোকে সহায়তা করার অভিযোগ এসেছে যাদের বিরুদ্ধে তাদের মধ্যে লিবারেল এমপিরা আছেন কিনা সে ব্যাপারে কিছু জানাননি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সংসদে জাতীয় নিরাপত্তা ও গোয়েন্দা কমিটির প্রতিবেদনে উঠে আসা তথ্যের ব্যাপারে এনডিপি নেতা জাগমিত সিং ও গ্রিন পার্টির নেতা এলিজাবেত মে নতুন দৃষ্টিভঙ্গি তুলে ধরার পর এই অস্বীকৃতি জানালেন ট্রুডো।

এমপি ও সেনেটরদের নিয়ে গঠিত গোয়েন্দা ওয়াচডগ সরকারি এক প্রতিবেদনে বলেছে, কিছু সংসদ সদস্য স্বেচ্ছায় বা মোটামুটি ইচ্ছায় কানাডিয়ান রাজনীতিতে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ চেষ্টায় অংশগ্রহণ করেছেন। মে বলেন, বর্তমান এমপিদের কেউ কানাডার ওপরে বিদেশি রাষ্ট্রের স্বার্থকে স্থান দিয়েছেন এমন কোনো প্রমাণ নেই। কিন্তু সিং বলেন, বেশ কিছু সংখ্যক সংসদ সদস্য বিদেশি সরকারগুলোকে সহায়তা দিয়েছেন।

- Advertisement -

ট্রুডো বলেন, মি. সিং এবং মিসেস মেকে তাদের জন্য কথঅ বলার অনুমতি দেব আমি।

সিং এর আগে বলেছিলেন, পূর্ণাঙ্গ প্রতিবেদনে নিউ ডেমোক্রেটিক পার্টির কোনো এমপির বিরুদ্ধে যদি সজ্ঞানে বিদেশি হস্তক্ষেপে সহায়তার প্রমাণ পাওয়া যায় তাহলে ককাস থেকে তাকে বের করে দেবেন তিনি। তবে এ ধরনের পদক্ষেপ তিনি নেবেন না বলে পরবর্তীতে ইঙ্গিত দেন তিনি।

প্রতিবেদনে তার দলের কোনো সদস্যের নাম এসেছে কিনা জানতে চাওয়া হলে ট্রুডো বলেন, প্রতিবেদনে যেসব উদ্বেগ তুলে ধরা হয়েছে সেগুলো বিদেশি হস্তক্ষেপ তদন্তের গঠিত কমিটিতে পাঠিয়ে দেওয়া হয়েছে। কানাডিয়ানদের যে আমাদের সামর্থ্যরে প্রতি আস্থা আছে সেটা খুব্ গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।

- Advertisement -

Read More

Recent