রবিবার - মে ১৯ - ২০২৪

আক্রান্তের তথ্য গোপনের সিদ্ধান্তে ক্ষুদ্ধ অনেকে

টিডিএসবি ফিরছে ইনপারসন লার্নিং

সরকারি অর্থায়নে পরিচালিত স্কুল থেকে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা সংগ্রহ বন্ধ করছে অন্টারিও সরকার। সেই সঙ্গে বন্ধ হচ্ছে শিক্ষার্থী ও কর্মীদের মধ্যে আক্রান্তের সংখ্যা জনসমক্ষে জানানোও।

স্কুল বোর্ডগুলোর কাছে পাঠানো শিক্ষা মন্ত্রণালয়ের এক নথিতে এ বিষয়ে বিস্তারিত উল্লেখ করা আছে। এতে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় ও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসারের কার্যালয়ের আক্রান্ত ও কন্ট্যাক্ট ব্যবস্থাপনার পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় স্কুলে কোভিড-১৯ এ আক্রান্তের তথ্য সংগ্রহ করবে না।

- Advertisement -

টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি) শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্কুল বোর্ড থেকে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা সংগ্রহ না করার কথা তারা শিক্ষা মন্ত্রণালয়কে নিশ্চিত করেছে। তথ্য সংগ্রহ ও তা জানানো কি উপায়ে হতে পারে তা এখন পর্যালোচনা করে দেখছে টিডিএসবি।

অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর বৃহস্পতিবার স্কুল খোলা দুই দিন বিলম্ব হওয়ার ঘোষণা দেন। গত ১৮ মাস ধরে অন্টারিও স্কুলে কোভিড-১৯ এ আক্রান্তের তথ্য দিয়ে আসছে।

সরকারের এ পদক্ষেপের সমর্থনে শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি শুক্রবার বলেন, আমাদের কমিউনিটির মধ্যে স্কুল সম্ভবত সবচেয়ে নিরাপদ জায়গা। কারণ, শারীরিক দূরত্ব ও মাস্ক পরিধান বিধি মেনে চলার পাশাপাশি বায়ু চলাচল ব্যবস্থা উন্নত করার পাশাপাশি উপসর্গযুক্ত শিক্ষার্থী ও কর্মীদের আমরা টেক হোম পিসিআর পরীক্ষার সুযোগ দিচ্ছি। এগুলোই পার্থক্য গড়ে দিচ্ছে। ভ্যাকসিনেশনের হার বাড়িয়ে, মানসম্মত মাস্ক পরে ও সতর্কতা অব্যাহত রেখে আগামী কয়েক সপ্তাহ আমরা ভালোভাবেই পার করতে পারবো বলে আমি আশাবাদী। সামনের দিনগুলো কঠিন হবে। তারপরও আমাদের শিশুদের স্কুলে রাখা এবং তাদের সুরক্ষিত রেখে পাঠদান চালিয়ে যাওয়ার চেষ্টা অব্যাহত থাকবে।

সরকারের এ উদ্যোগকে ভয়াবহ বলে মন্তব্য করে ডগ ফোর্ডের সমালোচনা করেছে বিরোধীদল। ডগ ফোর্ডের বিরুদ্ধে তারা ক্ষত গোপন করার অভিযোগ এনেছে। এনডিপির এডুকেশন ক্রিটিক মেরিট স্টাইলস বলেন, স্কুলে আক্রান্তের সংখ্যা গোপন রাখার চেষ্টার মধ্যে দিয়ে ফোর্ড সরকার শিশু, তাদের পরিবার, শিক্ষক ও শিক্ষাকর্মীদের ক্ষতি করতে যাচ্ছেন। স্কুলে সংক্রমণের সংখ্যা উচ্চ কিনা সে সম্পর্কে অন্ধকারে থেকেই বাবা-মাকে তাদের সন্তানদের স্কুলে পাঠানোর মতো সিদ্ধান্ত নিতে হবে। কোথায় ভাইরাস আছে সেটি না জেনে আমরা এর বিরুদ্ধে লড়াই করতে পারবো না। কোভিড আক্রান্তের সংখ্যা গোপন করার মাধ্যমে ফোর্ড শিক্ষার্থী ও শিক্ষাকর্মীদের নিয়ে খেলছেন।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent