মঙ্গলবার - এপ্রিল ৩০ - ২০২৪

জলবায়ু পরিবর্তনের বিশাল প্রভাব কানাডায়

ছবিসিবাসটিয়ান স্টান

জলবায়ু পরিবর্তনের কারণে এই সপ্তাহে দক্ষিণ অন্টারিওর কিছু সম্প্রদায়ে রেকর্ড পরিমাণ তুষারপাত হতে পারে, সোমবার কানাডার একজন আবহাওয়াবিদ জানান।

ব্রুস উপদ্বীপের এক মিটারেরও বেশি তুষার আবৃত অংশগুলিতে এ সময় আর্কটিক বায়ু গ্রেট লেকের উপর নেমে আসে এবং জলের উষ্ণতা এবং আর্দ্রতা তুলে নেয়।

- Advertisement -

ঘূর্ণিঝড়টি দক্ষিণ-পশ্চিম অন্টারিওর ব্রুস উপদ্বীপের কিছু অংশে প্রায় ১২০ সেন্টিমিটার জুড়ে ছড়িয়ে পড়ে। শুধুমাত্র রবিবার, প্রায় ৫৩ সেন্টিমিটার তুষারপাত উইয়ারটনে ছিল, যা এই এলাকায় ১৯৮২ সালের পর এক দিনের তুষারপাতের রেকর্ড ভেঙেছে।

স্কুলগুলি খোলা ছিল কিন্তু এলাকার বাসগুলি সোমবার বাতিল করা হয়েছিল।

নিকটবর্তী শহর ওয়েন সাউন্ডের মেয়র ইয়ান বডি বলেছেন, সাম্প্রতিক স্মৃতিতে এই অঞ্চলে আঘাত হানার জন্য ঝড়টি “বড় হুপার” হিসাবে দাঁড়িয়েছে।

তিনি আশা করেছিলেন দিনের শেষ নাগাদ বেশিরভাগ রাস্তা পরিষ্কার হয়ে যাবে।

একটি বিবৃতিতে, পুলিশ বলেছে যে ৪৪ বছর বয়সী একজন মহিলা হাইপোথার্মিয়ায় ভুগছেন এমন একটি স্নোব্যাঙ্কে পাওয়া যাওয়ার পরে তার চিকিৎসার প্রয়োজন ছিল। এর আগে রবিবার পুলিশ বলেছিল যে অফিসাররা একজন প্রতিবন্ধী ব্যক্তির প্রবেশপথ থেকে বের হবার জন্য সাহায্য করেছিল যিনি তুষারযুক্ত সামনের দরজা দিয়ে বাড়ি থেকে বের হতে না পারার জন্য তাদের ডাকছিলেন।

এনভায়রনমেন্ট কানাডা সোমবার সতর্ক করেছে যে অঞ্চলটির সাথে সাথে নায়াগ্রা এবং কিংস্টনের আশেপাশের কঠোরভাবে ক্ষতিগ্রস্থ অঞ্চলে ঘন্টায় ৮০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

নিউ ইয়র্ক সপ্তাহান্তে ঝড়ের মধ্যে আরও বেশি তুষারপাত রেকর্ড করেছে, কারণ মার্কিন জাতীয় আবহাওয়া পরিষেবা শনিবারের মধ্যে বাফেলোর বাইরে প্রায় ২০০ সেন্টিমিটার রিপোর্ট করেছে। রাষ্ট্রপতি জো বাইডেন রাজ্য এবং স্থানীয় কর্মকর্তাদের বিশাল তুষার পরিষ্কার করতে সহায়তা করার জন্য ফেডারেল সহায়তা পাঠানোর অনুরোধ মঞ্জুর করেছেন।

- Advertisement -

Read More

Recent