রবিবার - মে ৫ - ২০২৪

স্মৃতির য়্যালবাম

দেশসেরা বরেণ্য মানুষদের স্নেহ-সান্নিধ্য ও ভালোবাসা পাওয়ার গৌরব আমি অর্জন করেছি খুব ছেলেবেলা থেকেই। আমার মাথায় আমার কাঁধে এমন সব মানুষ তাঁদের জাদুমাখা হাতটা রেখেছেন যা আমার এক জীবনে পাওয়া সেরা গৌরবের অংশ হিশেবে দীপ্তি ছড়াচ্ছে বর্তমানেও। দীপ্তি ছড়াবে ভবিষ্যতেও। যেমন স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে আমার ঐতিহাসিক স্মৃতিটা। পরম মমতায় খুদে বালক রিটনের মাথায় কাঁধে চিবুকে গালে আদরের স্পর্শ রেখেছিলেন তিনি ১৯৭২ এবং ১৯৭৪ সালে।

- Advertisement -

নগন্য আমার কাঁধে মমতার স্পর্শে প্রাণিত করেছেন আমাকে বহু বহু মানুষ, যার তালিকাটা বেশ বড়। পরম সৌভাগ্য, আমার সংগ্রহে তার কিছু কিছু ছবি এখনও রয়েছে। নিয়তির তাড়া খেয়ে বাংলাদেশে বার কয়েক বাড়ি বদল এবং অতঃপর দেশান্তরি হয়ে এইদেশ সেইদেশ ঘুরতে ঘুরতে কানাডায় থিতু হওয়া পর্যন্ত সময়কালে বেশ কিছু মহা মূল্যবান ছবি কোথায় যে হারিয়ে গেলো, আর খুঁজেই পেলাম না। যেমন শিল্পাচার্য জয়নুল আবেদিন, পটুয়া কামরুল হাসান, কবি সুফিয়া কামাল, কবীর চৌধুরী, মুস্তাফা নূরউল ইসলাম, আখতারুজ্জামান ইলিয়াস কিংবা সুনীল গঙ্গোপাধ্যায়ের সঙ্গে তোলা এইরকম ছবিগুলো। যে ছবিগুলোতে মূর্ত হয়ে ছিলো আমার কাঁধে রাখা তাঁদের মমতাময় ঐশ্বর্যময় হাতের ঐতিহাসিক মুহূর্তগুলো।

এই পোস্টে সেই রকম অল্প কিছু গৌরবদীপ্ত সৌরভ মাখা ছবি যুক্ত করে দিলাম। নাম দিলাম না কারো। নামগুলো বরং আপনিই বলুন না! যদিও জানি প্রায় সব ছবির নায়ককেই শনাক্ত করে ফেলবেন আপনারা।

অটোয়া, কানাডা

- Advertisement -

Read More

Recent