সোমবার - মে ২০ - ২০২৪

টরন্টোর স্কুলে সহিংসতা বাড়ছে

সাম্প্রতিক মাসগুলোতে টরন্টো ও এর পাশর্বর্তী স্কুলগুলোতে সহিংস ঘটনা বেড়ে গেছে এর মধ্যে বেশ কিছু গোলাগুলি ও ছুরিকাঘাতের ঘটনাও রয়েছে গত অক্টোবরে উবার্ন কলেজিয়েট ইনস্টিটিউটের বাইরে এক তরুণকে গুলি করা হয়

শিক্ষার্থীদের আচরণ নিয়ন্ত্রণ ক্রমেই কঠিন হয়ে উঠছে বলে জানিয়েছেন টরন্টোর তিন-চতুর্থাংশ প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপাল। তাদের অনেকে সহিংসতা বৃদ্ধি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন। টরন্টো স্কুল অ্যাডমিনিস্ট্রেটরস’ অ্যাসোসিয়েশন (টিএসএএ) পরিচালিত সাম্প্রতিক এক সমীক্ষায় এমনটাই উঠে এসেছে। টরন্টোর এক হাজার প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপালের প্রতিনিধিত্ব করে থাকে টিএসএএ।

জানুয়ারিতে পরিচালিত সমীক্ষায় অংশ নেওয়া ৭৪ শতাংশ মহামারি পরবর্তী সময়ে শিক্ষার্থীদের আচরণ নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়েছে বলে মত দিয়েছেন। ৩৬ শতাংশ বলেছেন, স্কুলগুলোতে সহিংসতা বাড়ছে। এর মধ্যে আছে মারামারি, মৌখিক গালমন্দ ও কিছু ক্ষেত্রে অস্ত্র রাখা।

- Advertisement -

সাম্প্রতিক মাসগুলোতে টরন্টো ও এর পাশর্^বর্তী স্কুলগুলোতে সহিংস ঘটনা বেড়ে গেছে। এর মধ্যে বেশ কিছু গোলাগুলি ও ছুরিকাঘাতের ঘটনাও রয়েছে। গত অক্টোবরে উবার্ন কলেজিয়েট ইনস্টিটিউটের বাইরে এক তরুণকে গুলি করা হয়। ফেব্রুয়ারিতে ওয়েস্টন কলেজিয়েট ইনস্টিটিউটে গোলাগুলি ঘটনায় গ্রেড ১০ এর এক শিক্ষার্থী গুরুতর আহত হন। এর মাত্র তিন সপ্তাহ আগে ব্র্যাম্পটনের স্যান্ডালউড হাইটস সেকেন্ডারি স্কুলের বাইরে এক তরুণ ছুরিকাহত হয়।

টিএসএএর তরফ থেকে পরিচালিত সমীক্ষায় অংশ নেওয়া প্রায় ৯০ শতাংশ বলেছেন, স্কুলের নিরাপত্তা রক্ষার জন্য বর্তমান যে ব্যবস্থা রয়েছে তা যথেষ্ট নয়। ৪৭ শতাংশ উত্তরদাতা বলেছেন, স্কুলের নিরাপত্তা সমস্যা সমাধানে ব্যক্তিগত সহায়তা দেওয়ার ক্ষেত্রে বোর্ডের কর্মী ও সুপারিন্টেন্ডরা যথেষ্ট তৎপর নয়।

সমীক্ষায় অংশ নেওয়া মাত্র ৩৪ শতাংশ বলেছেন, স্কুলের নিরাপত্তা ক্যামেরা সঠিকভাবে কাজ করছে। অবশিষ্ট ৬৬ শতাংশ উত্তরদাতা বিদ্যমান ক্যামেরা নিয়ে সমস্যার কথা জানিয়েছেন। তারা ক্যামেরার স্বল্পতার কথাও বলেছেন।

টিএসএএর প্রায় ৫৬ শতাংশ সদস্য সমীক্ষায় অংশ নিয়েছেন বলে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে।

- Advertisement -

Read More

Recent