সোমবার - মে ২০ - ২০২৪

বল প্রয়োগ বেশি আদিবাসী ও কৃষ্ণাঙ্গদের ওপর

ছবিলিসানতো

সংশোধনাগারের তদন্তকারীর কার্যালয়ের বার্ষিক প্রতিবেদন বৃহস্পতিবার সংসদে উপস্থাপন করা হয়েছে। এতে বন্দি কৃষ্ণাঙ্গ ও আদিবাসী ব্যক্তিদের ওপর বেশি হারে বল প্রয়োগের প্রমাণ উঠে এসেছে।

কারেকশনাল ইনভেস্টিগেটর অব কানাডার ড. ইভান জিঙ্গার বলেন, বল প্রয়োগের যেসব ঘটনা ঘটেছে তাতে ব্লাক, ইন্ডিজিনাস অ্যান্ড পিপলস অব কালারের (বিআইপিওসি) আধিক্য দেখা গেছে। নিরাপত্তার মাত্রা, বয়স. শাস্তির মেয়াদ ও লিঙ্গভেদে আদিবাসী অথবা কৃষ্ণাঙ্গ বন্দিদের ওপর বল প্রয়োগের ঘটনা বেশি ঘটেছে।

- Advertisement -

সংশোধনাগারে বল প্রয়োগের ৯ হাজার ৬৩৩টি ঘটনা ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত গবেষণা করে দেকা হয়েছে প্রতিবেদনে। তাতে দেখা গেছে, সব ধরনের বল প্রয়োগের ঘটনার ৬০ শতাংশই ঘটেছে বিআইপিওসির ক্ষেত্রে। ৪৪ শতাংশ ক্ষেত্রে বল প্রয়োগের ঘটনা ঘটেছে কেন্দ্রীয়ভাবে কারারুদ্ধ ব্যক্তিদের ক্ষেত্রে।

কারেকশনাল সার্ভিস অব কানাডার ভারপ্রাপ্ত মহাপরিচালক সিলভাইন মংগ্রেইন বলেন, পরিস্থিতি বুঝতে প্রতিবেদনটি আমাদের সহায়তা করেছে, যাতে করে আমরা কর্মীদের প্রশিক্ষণে আরও বিনিয়োগ করতে পারি। সেই সঙ্গে কৃষ্ণাঙ্গ অথবা আদিবাসীদের ওপর মাত্রাতিরিক্ত বল প্রয়োগ প্রতিরোধের উপায় খুঁজে নিতে পারি।

অন্য যেকোনো গ্রুপের তুলনায় আদিবাসীদের ওপর বল প্রয়োগের প্রবণতা অনেক বেশি। সংশোধনাগারে বন্দিদের ৩৯ শতাংশ আদিবাসী এ ধরনের ঘটনার শিকার হয়ে থাকেন। যদিও সংশোধনাগারে মোট বন্দির মাত্র ২৮ শতাংশ আদিবাসী। অন্যদিকে মোট বন্দির ৬২ শতাংশ শেতাঙ্গ হলেও তাদের ৪২ শতাংশ বল প্রয়োগের শিকার হন।

এ অবস্থায় বল প্রয়োগের ঘটনায় আদিবাসী ও কৃষ্ণাঙ্গদের হিস্যা কমিয়ে আনতে দ্রুত পরিকল্পনা প্রণয়নের আহবান জানিয়েছেন ড. জিঙ্গার। সেই সঙ্গে সার্বিকভাবে বল প্রয়োগের ঘটনা হ্রাসের পরিকল্পনা প্রণয়নেরও আহবান জানিয়েছেন তিনি।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent