শনিবার - মে ১৮ - ২০২৪

ইউক্রেন- রাশিয়া সংঘাতে প্রতিক্রিয়া

ইউক্রেনকে অর্থ ও অস্ত্র সহায়তা দিচ্ছে কানাডা এমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী ট্রুডো

সোস্যাল মিডিয়াতে বিভিন্ন মন্তব্য পড়ে আমার ধারণা হয়েছে, বাংলাদেশ এবং ভারতের জনগনের একটি বড় অংশ যুদ্ধ সমর্থন না করলেও রাশিয়ার বিরুদ্ধচারনও করছে না।
বাংলাদেশের জনগন আমেরিকা কর্তৃক অতীতে বিভিন্ন দেশে তাদের আগ্রাসী নীতি, বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো, বিভিন্ন দেশকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শোষন করা, বিভিন্ন দেশের জনপ্রিয় ন্যাশনালিস্ট রাষ্ট্রপ্রধানদের হত্যা করা কিংবা ক্ষমতাচ্যুত করা ইত্যাদি বিষয়গুলিকে বিবেচনায় নিয়ে রাশিয়ার বিরুদ্ধে খুব একটা বিরূপ মনোভাব পোষন করছে না।
এর মধ্যে ধর্মীয় কারনও রয়েছে। বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলমান অতীতে এবং এখনো মুসলমানদের প্রতি আমেরিকার আচরন দেখেছে। বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলমানরা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইরাক, আফগানিস্থান,লিবিয়া ইত্যাদি দেশগুলিতে আমেরিকার কঠোর দমন নীতি এবং মুসলমাদেরকে বিশ্বে সন্ত্রাসী জাতি হিসাবে চিহ্নিতকরন ইত্যাদি বিষয়গুলিকে বিবেচনায় নিচ্ছে। অন্যদিকে, মোদী সরকার রাশিয়ার পক্ষাবলম্বণ করায় ভারতের জনগনের একটি বড় অংশ রাশিয়ার বিরুদ্ধচারন করছে না। ঐতিহাসিকভাবেই রাশিয়ার সংগে ভারতের সম্পর্ক খুব নিবিড়। তাই দেখা যায় রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘের প্রস্তাবে ভারত ভোটা দানে বিরত থাকে। বাংলাদেশও ভারতের মত অনুরূপভাবে ভোট দানে বিরত থাকে।
ভারতের জনগনের বড় অংশ রাশিয়ার বিরুদ্ধচার না করার মূল কারন রাজনৈতিক আর বাংলাদেশের জনগনের বড় অংশ রাশিয়ার বিরুদ্ধচার না করার মূল কারন ধর্মীয়।
সোস্যাল মিডিয়াতে বাংলাদেশীদেরকে ইউক্রেন-রাশিয়া ইস্যুতে নানা রকম মন্তব্য করতে দেখা যায়। সেই সব মন্তব্যের মধ্যে বেশির ভাগ আমেরিকার প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ পায়। এই ক্ষোভগুলি ধর্মীয় আবেগ,অনুভূতি থেকে এসেছে। অদ্ভুত ব্যাপার হচ্ছে, যে মুসলমানরা কমিউনিষ্ট রাশিয়াকে ঘৃনা করতো সেই একই মুসলমানরা এখন রাশিয়ার প্রতি বিক্ষুব্ধ নয়। এর আরেকটি কারন হচ্ছে ইউক্রেনের বর্তমান সরকার কঠিনভাবেই ইসরাইলের সমর্থক। ইসরাইল বিষয়ে জাতিসংঘের যে কোন প্রস্তাবে ইউক্রেন সব সময় ইসরাইলের পক্ষে অন্ধ সমর্থন দিয়েছে এবং ফিলিস্তিনের বিপক্ষে অবস্থান নিয়েছে।
মজার বিষয় হচ্ছে, ভারত এবং বাংলাদেশের জনগনের মধ্যে অনেক ক্ষেত্রেই মিল না থাকলেও ইউক্রেন- রাশিয়া সংঘাতে তাদের প্রতিক্রিয়ায় বেশ মিল দেখা যাচ্ছে। উভয় দেশের জনগন রাশিয়ার বিরুদ্ধে খুব একটা সোচ্চার নয়।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Read More

Recent