রবিবার - মে ১৯ - ২০২৪

টরন্টোর স্কুলে ইহুদিবিদ্বেষী তৃতীয় ঘটনা

টিডিএসবির স্কুলগুলোতে এ মাসে এখন পর্যন্ত ইহুদিবিদ্বেষী যে তিনটি ঘটনা ঘটেছে এটি সেগুলোর মধ্যে তৃতীয়

টরন্টোর স্কুলে এ মাসে ইহুদিবিদ্বেষী তৃতীয় ঘটনা ঘটেছে বলে জানিয়েছে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি)। এবারের ঘটনাটি ঘটেছে নর্থ ইয়র্কের একটি স্কুলের একজন ইহুদি শিক্ষককে ঘিরে।

ব্যাথার্স্ট স্ট্রিট ও স্টিলেস এভিনিউয়ের পূর্বে প্লিজ্যান্ট পাবলিক স্কুলের অধ্যক্ষ ব্রায়ান ফঙ্গ এ ব্যাপারে শুক্রবার শিক্ষার্থীদের বাবা-মায়ের কাছে চিঠি পাঠান। তাতে বলা হয়েছে, শ্রেণিকক্ষে দুজন শিক্ষার্থী তাদের হাত দীর্ঘসময় ধরে ইত্থিত রাখে। এটা যে নাৎসি স্যালুট শ্রেণিকক্ষে উপস্থিত শিক্ষকের তা বুঝতে বাকি থাকে না।

- Advertisement -

ফঙ্গ তার চিঠিতে লেখেন, শ্রেণিকক্ষে আলোচনার সময় শিক্ষার্থীদের কারো কোনো প্রশ্ন থাকলে হাত তুলতে বলেন শিক্ষক। দুজন শিক্ষার্থী দীর্ঘ সময় পর্যন্ত তাদের হাত উর্ধ্বে তুলে রাখে, শিক্ষকের কাছে যা নাৎসি স্যালুট বলে প্রতীয়মান হয়েছে।

ওই শিক্ষক সারাহ বলেন, এ ঘটনায় তিনি এতোটাই ব্যাথিত ও আহত হন যে শ্রেণিকক্ষ থেকে তিনি বেরিয়ে যান। এ ঘটনা সত্যিই আমাকে ব্যথিত করেছে। এটা ঘৃণার প্রতীক।

ফঙ্গ বলেন, গ্রেড সিক্সের শিক্ষার্থীরা এক শিক্ষকের সেশনে অংশ নেবে। ওই শিক্ষক ইহুদিবিদ্বেষ ও হলোকস্ট নিয়ে কথা বলেন।

তিনি বলেন, তাৎক্ষণিক ব্যবস্থা হিসেবে আমরা গ্রে সিক্সের সব শিক্ষার্থীর জন্য মিশেল গোল্ডসেইন পরিচালিত একটি সেশনের আয়োজন করতে যাচ্ছি।

টিডিএসবির স্কুলগুলোতে এ মাসে এখন পর্যন্ত ইহুদিবিদ্বেষী যে তিনটি ঘটনা ঘটেছে এটি সেগুলোর মধ্যে তৃতীয়। এর আগে ১৭ ফেব্রুয়ারি ভ্যালি পার্ক মিডল স্কুলের একজন ফ্রেঞ্চ শিক্ষক এ ধরনের ঘটনার মুখে পড়েন। ইহুদি নিধন থেকে বেঁচে যাওয়ার সন্তান ওই শিক্ষককে সেদিন একদল শিক্ষার্থী ঘিরে ধরে নাৎসি স্যালুট দেয়। ৮ ফেব্রুয়ারি চার্লস এইচ. বেস্ট মিডল স্কুলের একদল শিক্ষার্থী অর্থ না বুঝেই কনস্ট্রাকশন পেপার দিয়ে স্বস্তিকা তৈরি করে। একইদিন শিক্ষার্থীরা একজন ইহুদি শিক্ষার্থীকে ঘিরে ধরে নাৎসি স্যালুট দেয়।

ভ্যালি পার্ক মিডল স্কুলের ঘটনাটি টরন্টো পুলিশ তদন্ত করে দেখছে। শুক্রবার বিকালে টরন্টো পুলিশ প্রধান জেমস রেমার এক টুইটে বলেন, ৩২ ডিভিশনের স্থানীয় স্কুলে ইহুদিবিদ্বেষী দুটি ঘটনার বিষয়ে পুলিশ অবগত আছে। এ সম্পর্কিত আরও তথ্যের জন্য আমরা কর্মকর্তাদের স্কুলে পাঠিয়েছি, যাতে করে তারা পরবর্তী পদক্ষেপ ঠিক করতে পারেন।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent