বৃহস্পতিবার - মে ২ - ২০২৪

উৎসবে ফিরছে টরন্টো

টরন্টোতে স্বাগতম। শুক্রবার সকালে মেয়র জন টরির বার্তা ছিল এটাই। বসন্ত ও গ্রীষ্মের বড় অনুষ্ঠানগুলো ফিরে আসার দীর্ঘ তালিকা এদিন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন তিনি। কোভিড-১৯ মহামারির কারণে এসব অনুষ্ঠান হয় বাতিল করতে হয়েছিল অথবা ভার্চুযালি অনুষ্ঠিত হয়েছিল।

- Advertisement -

জন টরি বলেন, বাসিন্দাদের পথ উৎসব ও অন্যান্য বিশেষ অনুষ্ঠানগুলো ২০২২ সালে যাতে অনুষ্ঠিত হয় তা নিশ্চিত করতে সংগঠকদের সঙ্গে গত কয়েক মাস ধরে কাজ করছে সিটি কর্তৃপক্ষ। ২০ মার্চ সেইন্ট প্যাট্রিক’স ডে প্যারেডের মধ্য দিয়ে এটা শুরু হবে এবং এই গ্রীষ্মে প্রাইড প্যারেড ও টরন্টো ক্যারিবিয়ান কার্নিবাল পর্যন্ত চলবে।

সিটি কর্তৃপক্ষের ঘোষণায় দ্য কানাডিয়ান ন্যাশনাল ইক্সিবিশন নেই। তবে অনুষ্ঠান আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট একজন আয়োজক পরে সাংবাদিকদের এই বলে নিশ্চিত করেন যে, ১৯ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত বড় এবং ভালো একটি মেলা নিয়ে ফেরার অপেক্ষায় রয়েছেন তারা।

সিটি নেতৃত্বাধীন অনুষ্ঠানগুলো চালুর চেষ্টাও জোরেশোরে চলছে বলে জানিয়েছে সিটি কর্তৃপক্ষ। কানাডা ডে উদযাপন এর মধ্যে অন্যতম।

মেয়র জন টরি বলেন, গত দুই বছরে শীত কালটা ছিল দীর্ঘ ও অন্ধাকারময়। এটা ছিল দু:খ, হতাশা ও আঘাতে ভরা। কিন্তু এর অবসান হতে চলেছে এবং আশা নিয়ে বসন্ত আসছে। আমাদের নগরীকে মহান করেছে যেসব অনুষ্ঠান চমৎকার সেসব অনুষ্ঠান ফিরে আসছে। আজ আমরা উচ্চকণ্ঠে ও পরিস্কারভাবে এই বার্তা দিচ্ছি যে, টরন্টো ফিরছে, টরন্টোতে স্বাগতম।

শুক্রবার ডজনখানেক অনুষ্ঠান ফিরে আসার ঘোষণা দেন জন টরি। তিনি বলেন, ২০২২ সালে আরও অনেক বড় অনুষ্ঠান ফেরার পরিকল্পনা শিগগিরই নিশ্চিত করার বিষয়ে আমরা খুবই আশাবাদী। কোভিড-১৯ মহামারির মধ্যে বাসিন্দারা যে ধৈর্য্য দেখিয়েছেন সেজন্য তাদের ধন্যবাদ জানাতে চাই। সেই সঙ্গে নগরীর কিছু মূল অনুষ্ঠানে যোগ দিতে তাদেরকে ঘর ছেড়ে বেরিয়ে আসার জন উৎসাহিত করছি। গত দুই বছর ধরে জনস্বাস্থ্য বিধি পরিপালনের মধ্য দিয়ে টরন্টোবাসী যে ধৈর্য্য প্রদর্শন করেছেন এবং ভ্যাকসিন নিয়েছেন এটা তারই পুরস্কার। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে যে অসাধারণ সাফল্য আমরা পেয়েছি এবং আমাদের নগরীকে খুলে দেওয়ার ও জনগণকে স্বাগত জানানোর যে প্রক্রিয়ার মধ্যে আমরা ঢুকে পড়েছি এটা তারই ইঙ্গিত।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent