বৃহস্পতিবার - মে ২ - ২০২৪

কানাডার প্রথম সংবাদপত্র ও অগ্রযাত্রা

ছবিহারমেজ রিভারা

কানাডার এই অঞ্চলে সর্বপ্রথম সংবাদপত্র প্রকাশিত হয়েছিল নোভাস্কোশিয়া এবং ক্যুইবেকে ১৭৫০ দশকের গোড়ার দিকে এবং আপার কানাডায় ( অন্টারিও ) ১৭৯০এর দশকে । গেজেট নামে পরিচিত, এসব সংবাদপত্র ছিল আসলে ঔপনিবেশিক সরকারের যন্ত্র, তাদের ভর্তুকি প্রাপ্ত ও সরকারি কর্মকর্তাদের দ্বারা কঠোরভাবে নিয়ন্ত্রিত। এমনকি ১৮০০ থেকে ১৮৫০ সাল পর্যন্ত কানাডায় স্বাধীন সংবাদপত্র প্রতিষ্ঠিত হয়ে উঠেনি। এই সময়ে ছাপাখানা প্রতিষ্ঠা ও পরিচালনা ব্যয়বহুল ছিলনা, অপরদিকে সাক্ষরতার হার বাড়ছিল তাই নিরপেক্ষ সংবাদপত্রের প্রতি জনতার আগ্রহ যদিও দেখাগিয়েছিল।

কানাডায় সংবাদপত্র; ১৭৫০-১৮০০ :
এ সময়ে উত্তর আমেরিকার বেশিরভাগ ঔপনিবেশিক সংবাদপত্র যদিও সরাসরি বাণিজ্যিক মুদ্রণ কার্যক্রমের সাথে সংযুক্ত ছিল কিন্তু পরিচালনার জন্য সরকারি ভর্তুকির উপর নির্ভর করতেই হত। “কিংস প্রিন্টার” নামে পরিচিত মুদ্রণ সংস্থা একটি স্বাধীন ব্যবসা ছিল, তবে আয়ের বেশিরভাগই ঔপনিবেশিক সরকারের জন্য মুদ্রণ সামগ্রী থেকে আসতো, যেমন ঘোষণা, আইন এবং প্রতিবিধান প্রচার। প্রথম প্রিন্টাররা ১৭৫০এর দশকে হ্যালিফ্যাক্স, ক্যুইবেক সিটি এবং মন্ট্রিয়ালে দোকান স্থাপন করেছিল এবং সাপ্তাহিক সংবাদপত্র প্রকাশ করেছিল, যাহা গেজেট নামে পরিচিত ছিল, ঔপনিবেশিক প্রশাসকদের পক্ষ থেকে প্রধানত সরকারি বিজ্ঞপ্তি প্রচার করেছিল। পাঠক ব্যতীত অন্য উত্স থেকে আয়ের উপর তাদের নির্ভরতা ছিল, যেমন সরকার, রাজনৈতিক দল এবং বিজ্ঞাপনদাতা। এমনটাই ছিল ১৮০০ এর দশক পর্যন্ত কানাডিয়ান সংবাদপত্রের বৈশিষ্ট্য। পরে ঔপনিবেশিক জনসংখ্যা এবং বাণিজ্য প্রসারিত হলে, ক্রেতা পাঠক এবং বিজ্ঞাপনের আয় থেকে মুদ্রণ বেশ লাভজনক হয়ে উঠেছিল।
১৭৭৫ সালে আমেরিকান বিপ্লব শুরুর পর, নিউ ইংল্যান্ড থেকে প্রচুর সংখ্যক দক্ষ অনুগত মুদ্রক কানাডার এ অঞ্চলে এসেছিল। ১৭৮০ দশকের মাঝামাঝি সময়ে নিউ ব্রান্সউইকে রয়্যাল গেজেট, শার্লটটাউন, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে রয়্যাল আমেরিকান গেজেট ও সাপ্তাহিক ইন্টেলিজেন্সার অফ দ্য আইল্যান্ড অফ সেন্ট জন এ সাপ্তাহিক সংবাদপত্র প্রকাশ হয়েছিল।

- Advertisement -

হ্যালিফ্যাক্স গেজেট :
কানাডায় প্রকাশিত প্রথম সংবাদপত্র নাম ছিল হ্যালিফ্যাক্স গেজেট। এই সংস্করণ, একটি দুই পৃষ্ঠার কাগজ, মার্চ মাসের ২৩ তারিখে ১৭৫২ সালে প্রকাশিত হয়েছিল। জন বুশেল নামে একজন প্রিন্টার হ্যালিফ্যাক্সে এসে শহরের প্রথম ছাপাখানায় এটি প্রকাশ করতে শুরু করেছিলেন। হ্যালিফ্যাক্স গেজেটের প্রথম সংস্করণ ব্রিটিশ এবং ইউরোপীয় প্রকাশনার উদ্ধৃতি থেকে প্রকাশ করে, সেই সাথে আমেরিকা এবং ক্যারিবিয়ানের ব্রিটিশ উপনিবেশের খবর প্রকাশ করে। হ্যালিফ্যাক্স গেজেট প্রতিষ্ঠিত হওয়ার মাত্র তিন বছর আগে হ্যালিফ্যাক্সে বসতি স্থাপন করা হয়েছিল এবং জনসংখ্যা খুব অল্প ছিল, মাত্র ৪০০০ জন মানুষ। ফলে স্থানীয় সংবাদ কম ছিল কিন্তু সময়ের সাথে ধীরে ধীরে বেড়েছে। হ্যালিফ্যাক্স গেজেটের প্রায় এক-চতুর্থাংশে নোভাস্কোশিয়ার খবর থাকত, যার মধ্যে ঘোষণা, জাহাজ আগমনের নোটিশ এবং চুরি হওয়া পণ্য এমনকি পলাতক ক্রীতদাসদের খবরও ছিল।
বেশ কয়েকটি নাম পরিবর্তনের পর, শেষ পর্যন্ত কাগজটির নাম রয়্যাল গেজেট করা হয়, যেটি নোভাস্কশিয়ার প্রাদেশিক সরকারের অফিসিয়াল প্রকাশনা বলে থেকে যায় দীর্ঘ সময়।

ক্যুইবেকের প্রথম সংবাদপত্র :
১৬০৮ থেকে ১৭৬৩ সাল পর্যন্ত নিউ ফ্রান্সে কোন সংবাদপত্র ছিল না, মূলত ফরাসী কর্মকর্তারা উপনিবেশে ছাপাখানা স্থাপনের বিরোধিতা করেছিল। কিন্তু ব্রিটিশদের বিজয়ের পর ১৭৬৩ সালে (সাত বছরের যুদ্ধ সমাপ্তির পর) আমেরিকান উপনিবেশ থেকে প্রিন্টাররা ক্যুইবেক প্রদেশে আসতে শুরু করেছিল।

ক্যুইবেক গেজেট/গেজেট ডি ক্যুইবেক :
ক্যুইবেক শহরে দ্বিভাষীক ক্যুইবেক গেজেট / গজেট ডি ক্যুইবেক এর প্রথম সংস্করণ প্রকাশ করে উইলিয়াম ব্রাউন ও টমাস গিলমোর। চার পৃষ্ঠার এই কাগজে বেশ কিছু সরকারি ঘোষণা এবং দুই পৃষ্ঠা ব্যাপী বিজ্ঞাপন অন্তর্ভুক্ত ছিল, উভয়েই কাগজটিতে অর্থায়ন করেছিল। ক্যুইবেক গেজেট ক্যুইবেক প্রদেশের প্রথম সংবাদপত্র এবং নিরপেক্ষ সংবাদ মাধ্যম হিসাবে জনগণের সামনে আদর্শের মত শুরু হয়েছিল। সম্পাদকগণ ব্রিটিশ এবং আমেরিকার রিপাবলিকান উভয় দৃষ্টিকোণ থেকে রাজনৈতিক ভাষ্য পুনর্মুদ্রণ করেছিল । অত্যপর অবশ্য আমেরিকান উপনিবেশগুলির বিপ্লবী ঘটনাগুলির উল্লেখ করা হলে ১৭৬৮ সালের পরে গভর্নর গাউই কার্লটন দ্বারা সেন্সর করা হয়েছিল। পরিশেষে ১৭৭৫-৭৬ সালে ক্যুইবেকের এই কাগজটির প্রকাশনাও স্থগিত করা হয়েছিল।
ক্যুইবেক গেজেটের একটি সাপ্তাহিক প্রকাশনাও ছিল ইংরেজি ভাষায় ক্যুইবেক শহরে দ্য ক্যুইবেক ক্রনিকল-টেলিগ্রাফ নামে। সেটি পরে ১৮৭৪ সালে মর্নিং ক্রনিকল নামে এবং ১৯২৫ সালে ডেইলি টেলিগ্রাফ নামে প্রকাশিত হতে থাকে।

মন্ট্রিয়াল গেজেট :
ফিলাডেলফিয়ার একজন প্রিন্টার ফ্লিউরি মিসপ্লেট একটি ফরাসি ছাপাখানা স্থাপনের জন্য মন্ট্রিয়ালে আসে ১৭৭৬ সাল। তিনি কানাডার প্রথম পূর্ণাঙ্গ ফরাসি ভাষার সংবাদপত্র লা গেজেট ডু কমার্চ নামে প্রকাশ করেন। অবশ্য তিন বছর পরই এই গেজেটের প্রকাশনা স্থগিত করা হয়েছিল, মিসপ্লেট এবং কাগজের সম্পাদক, ভ্যালেন্টিন জাউটার্ডকে কর্তৃপক্ষ গ্রেপ্তার করেছিল উগ্র মতবাদ প্রকাশ করার জন্য।
মিসপ্লেটকে ১৭৮২ সালে জেল থেকে মুক্তি দেয়া হয় কারণ মন্ট্রিয়ালে একজন সমর্থ প্রিন্টারের অভাব ছিল। তিনি দ্বিভাষীক মন্ট্রিয়াল গেজেট/লা গেজেট ডি মন্ট্রিয়াল প্রথম সংস্করণ প্রকাশ করেন ২৫ আগস্ট, ১৭৮৫ সালে। গেজেটটি সরকারি ছিল না, ক্যাথলিক পাদ্রী এবং সিগনিউরিয়াল সিস্টেমের সমালোচক ছিল। বিভিন্ন সময়ে শিক্ষা, সাহিত্য ও রাজনীতির গল্পও প্রকাশ করত। ক্যুইবেকে একটি আইনসভা প্রতিষ্ঠা করার জন্য মন্ট্রিয়াল গেজেট দাবি করেছিল ১৭৮৮ সালে। মন্ট্রিয়াল গেজেটের বিজ্ঞাপন, কাগজে রাজস্বের একটি নতুন প্রবাহ নিয়ে আসে প্রথম বারের মত। ইতিহাসবিদ ক্লডে গ্যালরনিউর মতে বিজ্ঞাপনগুলি ঐতিহাসিক নথি হিসাবে দেখা যেতে পারে “মন্ট্রিয়ালের অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক জীবনের দ্রুত বিকাশকে প্রকাশ করেছিল বলে।” এই গেজেট কানাডার প্রাচীনতম অনেকটা নিরপেক্ষ সংবাদ মাধ্যমের মাঝে একটি।

আপার কানাডা ( অধুনা অন্টারিও) গেজেট :
লেফটেন্যান্ট-গভর্নর জন গ্রেভস সিমকো ১৭৯৩ সালে লুইস রয়কে আপার কানাডার অফিসিয়াল প্রিন্টার হিসাবে নিয়োগ করেছিলেন। রয় অভিজ্ঞ ছিলেন, উইলিয়াম ব্রাউন ও ফ্লেউরি মিসপ্লেট উভয়ের সাথে কাজ করেছিলেন বলে। বর্তমানের নায়াগ্রা-অন-দ্য-লেক থেকে প্রেস পরিচালনা করেছিল, রয় অন্টারিওতে প্রথম সংবাদপত্র প্রতিষ্ঠা করেন আপার কানাডা গেজেট নামে। এটির প্রথম সংস্করণ প্রকাশিত হয় ১৮ এপ্রিল ১৭৯৩ সালে, যেটি আসলে একটি সরকারি গেজেট ছিল। এই গেজেট সরকারি ঘোষণা প্রকাশ করতো, সেই সাথে কিছু বেসরকারী খবর, বিজ্ঞাপন, বিদেশী খবর এবং স্থানীয় সংবাদ। সম্পাদকীয় এবং সম্পাদককে লেখা চিঠিও ছাপা হতো।
১৭৯৪ সালের শেষভাগে প্রেস ও প্রকাশনাটির দায়িত্ব নেন ব্রাদার্স গিডীয়ন এবং সিলভেস্টার টিফানী । যারা মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদ প্রকাশ করতে থাকেন, তাদের পাঠকদের জন্য সেটি আগ্রহের ছিল। বিশেষ করে আপার কানাডায় চলে আসা অনুগত জনতার জন্য। কিন্তু ঔপনিবেশিক প্রশাসকরা টিফানীদের আমেরিকান প্রজাতন্ত্রী সমর্থক মনে করে তিরস্কার করেছিল। আপার কানাডা গেজেট ১৭৯৮ সালে ইয়র্কে (বর্তমান টরন্টো) স্থানান্তরিত হয় এবং একটি সরকারি গেজেট হিসাবে থেকে যায়।
টিফানী ২০ জুলাই, ১৭৯৯ সালে কানাডা কন্সষ্টেলেসন নামে প্রথম এক স্বাধীন সংবাদপত্র প্রকাশ করেন আপার কানাডায় তবে সেটি এক বছরও চলেনি, ১৮০০ সালেই গুটিয়ে ফেলতে হয়।

ক্যুইবেক মার্কারী :
ক্যুইবেক মার্কারী ছিল ১৮০৬ থেকে ১৯০৩ সাল অবধি ক্যুইবেক শহরে প্রকাশিত একটি সাপ্তাহিক ইংরেজি পত্রিকা। বিখ্যাত ফরাসি ভাষার পত্রিকা লা কানাডিয়ানের বিপরীতে, ক্যুইবেক মার্কারি ছিল ব্রিটিশ প্রসিদ্ধ বণিকদের রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থের প্রতিনিধিত্বকারী। সংবাদ মাধ্যমটি ফরাসি কানাডিয়ান অধ্যুষিত আইন সভাকে কর্তৃত্ব দিতে পারে এমন সংস্কারের বিরোধি ছিল। এটি ফরাসিদের রাজনৈতিক গুরুত্ব ম্লান করার প্রচেষ্টায় ছিল এবং গ্রেট ব্রিটেনের সাথে উপনিবেশের সম্পর্ক জোরদার করার চেষ্টা করেছিল। পত্রিকাটির মালিকানায় ছিল ক্যারি পরিবার, সংবাদপত্র জগতের মোগল বলে পরিচিত এক বিখ্যাত পরিবার। ১৮৬৩ সালে, সংবাদপত্রটির নামকরণ করা হয় ক্যুইবেক ডেইলি মার্কারি। ১৯০৩ সালে অবশ্য পত্রিকাটি বন্ধ হয়ে যায়, অজানা কারণে।
এই রচনায় কানাডার আদি সংবাদ মাধ্যম কেমন ছিল তার একটি চিত্র তুলে ধরার প্রয়াস করা হয়েছে, আগামীতে কানাডার স্বাধীন ও নিরপেক্ষ সংবাদ মাধ্যমের অগ্রযাত্রা নিয়ে আলোকপাত করার প্রয়াস রইল।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent