রবিবার - মে ১৯ - ২০২৪

‘পরিচয়সূচক রাজনীতি’ না করাই উচিত

দলের অন্তর্ববর্তী প্রধান ক্যান্ডিস বার্গেন

‘রক্ষণশীল নয়’ কনজার্ভেটিভ পার্টির নেতৃত্ব প্রত্যাশীদের এমন শব্দবন্ধ ব্যবহার না করার আহবান জানিয়েছেন দলের অন্তর্ববর্তী প্রধান ক্যান্ডিস বার্গেন। তিনি বলেন, কনজার্ভেটিভদের ‘পরিচয়সূচক রাজনীতি’ না করাই উচিত। উদাহরণ হিসেবে স্যোশাল কনজার্ভেটিভ বনাম রেড টোরিজ জাতীয় কোনো বিতর্ক সামনে না আনাই ভালো।

বার্গেন প্রথম এমপি নির্বাচিত হন ২০০৮ সালে। গত ফেব্রুয়ারি থেকে তিনি কনজার্ভেটিভ পার্টির অন্তর্বর্তী নেতার দায়িত্ব পালন করছেন। বৃহস্পতিবার দ্য কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আপনি যখন বিভক্তি ও মেরুকরণের দিকে যাবেন তখন জনগণ সরে যাবে। এগিয়ে আসবে না। সুতরাং দল হিসেবে আমাদের তেমন কিছু করা উচিত নয়, যা করার জন্য আমরা লিবারেলদের সমালোচনা করে থাকি।

- Advertisement -

এরিন ও’টুলকে অপসারণের পক্ষে সংখ্যাগরিষ্ঠ কনজার্ভেটিভ এমপি ভোট দেওয়ার দলের অন্তবর্তী হিসেবে দায়িত্ব নেন ম্যানিটোর এমপি ও দলের সাবেক ডেপুটি লিডার ক্যান্ডিস বার্গেন। আগামী ১০ সেপ্টেম্বর দলের নতুন নেতা খুঁজে নেওয়ার কথা রয়েছে। এখন পর্যন্ত আটজন নেতৃত্বের দৌড়ে শামিল হয়েছেন। তাদের মধ্যে আছেন কুইবেকের সাবেক প্রিমিয়ার জঁ শারেস্ট, অন্টারিওর ব্র্যাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন ও অটোয়া এরিয়ার এমপি লিয়ের পয়লিয়েভর। আরও দুজন প্রচারণামূলক ওয়েবসাইট চালু করেছেন। তবে এখন পর্যন্ত প্রার্থিতা ঘোষণা করেননি। তাদের একজন হলেন দলের সাবেক ডেপুটি লিডার লিওনা আলেসলেভ। ২০১৮ সালে লিবারেল পার্টি থেকে তিনি কনজার্ভেটিভ পার্টিতে আসেন এবং গত বছরের সাধারণ নির্বাচনে পরাজিত হন।

- Advertisement -

Read More

Recent