রবিবার - মে ১৯ - ২০২৪

দেড় কোটি ডলার বেশি বিল করেছে হোটেলগুলো

টরন্টো মেয়র জন টরি

গত দুই বছরে নগরীজুড়ে গৃহহীনদের হোটেলগুলোতে আশ্রয় দিতে জরুরি কর্মসূচি গ্রহণ করে টরন্টো সিটি কর্তৃপক্ষ। এজন্য হোটেল অপারেটররা টরন্টোর নামে প্রায় দেড় কোটি ডলার বেশি বিল করেছে অডিটর জেনারেলের নতদুন প্রতিবেদনে উঠে এসেছে।

টরন্টো অডিটর জেনারেল বেভারলি রোমিও-বিহলার বলেন, কোভিড-১৯ মহামারির শুরুর দিকে হোটেলে আশ্রয় দেওয়ার কর্মসূচি দ্রুত সম্প্রসারণ করায় একটি হোটেল অপারেটর এমন সব জিনিসের ওপর মাসুল ধার্য করেছে যেগুলো চুক্তিতে ছিল না। কিন্তু যেভাবেই অর্থ পরিশোধ করতে হয়েছে।

- Advertisement -

পরিশোধ করা কোনো তহবিলই এখন পর্যন্ত উদ্ধার করা হয়নি। রোমিও-বিহলার বলেন, সিটি ছয়টি হোটেলের যেসব কক্ষ ভাড়া নিয়েছিল তার ওপর ৩ শতাংশ হারে ডিএমএফ সারচার্জ আরোপ করা হয়েছে, যা ডেস্টিনেশন মার্কেটিং ফি নামে পরিচিত। গ্রেটার টরন্টো হোটেল অ্যাসোসিয়েশনের মাধ্যমে পর্যটন বিকাশে সহায়তা করাই এর উদ্দেশ্য।

এই ফি বাবদ সিটি কর্তৃপক্ষ ২০১৯ সালের আগস্ট থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত যে পরিমাণ অর্থ পরিশোধ করেছে তার পরিমাণ ২৪ লাখ ডলার। এর সঙ্গে আছে এইচএসটি। অডিটর তার প্রতিবেদনে লিখেছেন, কেন তারা বাড়তি এই ফি পরিশোধ করছেন? এই প্রশ্নের জবাবে এসএসএইচএর কর্মীরা বলেন, এই শিল্পে গুণগম মানের একটি হোটেলের এরকমই চার্জ।

চুক্তিপত্রে পরিস্কারভাবে বলা আছে কর বাদে সবই এই খরচের মধ্যে অন্তর্ভুক্ত। ডিএমএফ কর নয় এবং সেটা পরিশোধেরও দরকার নেই।

অডিটরের প্রতিবেদনে উঠে এসেছে, একটি হোটেল অপারেটর সংগৃহীত ৩ লাখ ৮১ হাজার ডলার ফেরত দিতে চেয়েছিল। কিন্তু ২০২২ সালের এপ্রিল পর্যন্ত ফেরত দেওয়া অর্থ বুঝে পাওয়া যায়নি।

বাসিন্দাদের খাবার সেবা বাবদ ফ্যাসিলিটি সারচার্জের জন্য ২০১৯ সালের আগস্ট থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত সিটি কর্তৃপক্ষের ওপর ৫৩ লাখ ডলার চার্জ ধার্য্য করা হয়েছে। কিন্তু অডিটরদের মতে, এই চার্জ আগেই আলাদাভাবে ধায্য করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, বাসিন্দাদের খাবার সরবরাহকারী ক্যাটারিং কর্মীদের থাকা বাবদ দুই সপ্তাহের জন্য একটি হোটেলকে ১১ হাজার ২৫০ ডলার ভাড়া পরিশোধ করেছে সিটি কর্তৃপক্ষ। এর বাইরে ফ্যাসিলিট সারচার্জ বাবদ অতিরিক্ত আরও ২১ হাজার ৪৭৩ ডলার চার্জ আরোপ করেছে হোটেলটি। এর সঙ্গে আছে এইচএসটি।

উল্লেখ্য, হোটেলে আশ্রয়ণ পরিচালনায় ২০২১ সালে মোট ৩২ কোটি ডলার খরচ করেছে টরন্টো।

- Advertisement -

Read More

Recent