রবিবার - মে ১৯ - ২০২৪

শিশুদের তরল ওষুধ কিনতে ব্যবস্থাপত্র লাগকে পারে

শিশুদের জ্বর ও ব্যথা উপশমের ওভার-দ্য-কাউন্টার তরল ওষুধ কিনতে বাবা-মাকে ব্যবস্থাপত্র দেখাতে হতে পারে বলে টরন্টোর হসপিটাল ফর সিক চিলড্রেন জানিয়েছে। কিছু ফার্মেসিতে এসব ওষুধের ঘাটতি থাকার কারণে এ পদক্ষেপ।

- Advertisement -

কেয়ারগিভারদের কাছে পাঠানো এক চিঠিতে হাসপাতালটির পক্ষ থেকে বলা হয়েছে, দেশের কিছু ফার্মেসিতে তরল টাইলেনল ও অ্যাডভিলের সংকট চলছে। আপনার শিশুর জন্য যদি তরল অ্যাসিটামিনাফেনের দরকার হয় তাহলে আাপনাকে ব্যবস্থাপত্র দেখাতে হবে। বর্তমানে এটি আর ওভার-দ্য-কাউন্টারে বিক্রি করা হবে না। কারণ, ফার্মেসিস্টরা ওষুধটি বড় বোতল থেকে ছোট ছোট বতলে বোতলজাত করবেন।

সিককিডসের একজন মুখপাত্র বলেন, দেশব্যাপী ওষুধটির স্বল্পতার প্রভাব পড়েছে শপার্স ড্রাগ মার্ট ও সিককিডের ইনপ্যাশেন্ট ফার্মেসির ওপর। যেসব শিশু রাতে হাসপাতালে থাকবে তারা ওষুধটি পাবে। কিন্তু যারা হাসপাতালে ডাক্তার দেখিয়ে বাড়িতে ফিরে যাবে তাদেরকে চিকিৎসকের কাছ থেকে ব্যবস্থাপত্র নিতে হবে। কিছু ফার্মেসির কাছে ওভার-দ্য-কাউন্টার ওষুধটির পর্যাপ্ত সরবরাহ থাকলেও কিছু ফার্মেসির কাছে কেবল বড় বোতলে আছে, যেগুলো অবশ্যই ফার্মেসিস্টকে পুনরায় বোতলজাত করতে হবে। এ কারণেই ব্যবস্থাপত্রের প্রয়োজন হতে পারে। রোগীদের স্বাস্থ্য ও সুরক্ষঅ আমাদের কাছে সবার আগে এবং আমরা পরিস্থিতির ওপর ঘনিষ্ঠ নজর রেখে চলেছি। আমাদের অবশিষ্ট সরবরাহ সংরক্ষণের কৌশল প্রণয়ন ও তা বাস্তবায়নে আমাদের ভেন্ডর ও চিকিৎসকদের সঙ্গে আমরা কাজ করছি।

এই সুপারিশের অর্থ এই নয় যে, ক্রেতারা ওভার দ্য কাউন্টারে অ্যাডভিল ও টাইলেনল কিনতে পারবেন না। ব্যবস্থাপত্র ওষুধটি দিতে বরং সহায়ক হবে। কিন্তু তরল টাইলেনল ওভার দ্য কাউন্টার থেকে ব্যবস্থাপত্রভিত্তিক ওষুধে বদলে যাচ্ছে না।

বিষয়টির ব্যাখ্যা করে মুখপত্র বলেন, ঘাটতি বেশি দেখা দিয়েছে ছোট বোতলের ওষুধেল ক্ষেত্রে, যেগুলো ওভার দ্য কাউন্টার বিক্রি হয়ে থাকে। এ কারণেই কিছু ক্ষেত্রে বাবা-মাকে ব্যবস্থাপত্র সঙ্গে নিয়ে আসার পরামর্শ দেওয়া হচ্ছে, যাতে ফার্মেসিস্টরা বড় বোতল থেকে পরিমাণমতো ওষুধ ছোট বোতলে দিতে পারেন।

পাশাপাশি বিকল্প হিসেবে চোষ্য ট্যাবলেট খাওয়ানোর পরামর্শও দিয়েছে সিককিডস।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent