বুধবার - মে ২২ - ২০২৪

পুরুষেরও হতে পারে স্তন ক্যানসার

স্তন ক্যানসার বলতে নারীর কথাই মাথায় আসে। তবে পুরুষরাও আক্রান্ত পারেন এই রোগে। স্তন ক্যানসার নিয়ে পুরুষদের মাঝে অতিরিক্ত অসচেতনতার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই রোগ ধরা পড়ে শেষ পর্যায়ে গিয়ে।

- Advertisement -

অনেকের মনে প্রশ্ন আসতে পারে- পুরুষের যদি স্তন না থাকে, তাহলে তাদের কীভাবে স্তন ক্যানসার হতে পারে? এ প্রসঙ্গে আমেরিকান ক্যানসার সোসাইটি বলছে, পুরুষেরা অল্প পরিমাণ স্তন টিস্যু নিয়ে জন্ম নেয় এবং তাদের স্তনের বৃদ্ধি নারীদের মতো না হলেও সেখানে ক্যানসার হতে পারে। শরীরের প্রায় যেকোনো অংশের কোষ ক্যানসারে পরিণত হতে পারে এবং অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে।

পুরুষের স্তন ক্যানসার বেশিরভাগ ক্ষেত্রেই জেনেটিক মিউটেশনের কারণে হয়ে থাকে। তবে এটিই একমাত্র কারণ বিষয়টি এমন নয়। বেশি বয়স, অ্যাস্ট্রোজেন এক্সপোজার কিংবা অতিরিক্ত এক্স ক্রোমোজোম নিয়ে জন্মগ্রহণকারীদের ক্ষেত্রেও এই রোগ হতে পারে। লিভারের রোগ, স্থুলতা এবং পরিশ্রমহীনতাও পুরুষের স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

পুরুষের স্তন ক্যানসারে উপসর্গ

* স্তনে পিণ্ড: বেশিরভাগ ক্ষেত্রে স্তনে পিণ্ড বা ডেলা হওয়া হচ্ছে, পুরুষের স্তন ক্যানসারের প্রথম উপসর্গ। সাধারণত স্তন বোটার পেছনের দিকে পিণ্ড অনুভূত হয়, কিন্তু তা স্তনের যেকোনো জায়গায় হতে পারে। এসব পিণ্ড ব্যথাহীন হয়। কিছুক্ষেত্রে স্তনে ব্যথা হতে পারে। ক্যানসার ছড়িয়ে পড়লে বগল, লসিকাগ্রন্থি অথবা ঘাড়ে ফোলা হতে পারে।

* স্তন বোটা কুঁচকে যাওয়া: স্তন ক্যানসারের টিউমার বিকশিত হলে এটি লিগামেন্টকে স্তনের ভেতরের দিকে টানে, যার ফলে স্তন বোটা ভেতরে ঢুকে যাওয়ার কারণে গর্তের মতো সৃষ্টি হয়। এছাড়া একই সঙ্গে স্তনের ত্বক শুষ্ক ও আঁশযুক্ত হতে পারে।

* তরল নিঃসরণ: স্তন থেকে প্রায় সময় তরল নিঃসরণ হওয়াটা স্তন ক্যানসারের অন্যতম একটি উপসর্গ।

* ফোড়া: গুরুতর ক্ষেত্রে স্তনের বোটায় ফোড়া হতে পারে।

স্তন ক্যানসার তাড়াতাড়ি শণাক্ত করতে পারলে এটিকে দমন করার সম্ভাবনা বেড়ে যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নূন্যতম লক্ষণ দেখা গেলেই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

তথ্যসূত্র: এনডিটিভি

- Advertisement -

Read More

Recent