শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

হ্যান্ডগান বিক্রিতে বিধিনিষেধ কার্যকর

জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো ২১ অক্টোবর ভ্যানকুভারে এক সংবাদ সম্মেলনে নবিধিটি কার্যকর হয়েছে বলে ঘোষণা দেন

কানাডায় হ্যান্ডগানের সংখ্যা সীমিত করে আনার লক্ষ্যে প্রণীত ফেডারেল বিধি কার্যকর হয়েছে। ২৩ অক্টোবর থেকে এটি কার্যকর হয়েছে। তবে আইনে পরিবর্তন আনার মধ্য দিয়ে এমপিরা এর বাস্তবায়নকে দুর্বল করে তুলতেন পারেন বলে আশঙ্কা আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের পক্ষের ব্যক্তি ও সংগঠনগুলোর।

অস্ত্র নিয়ে সহিংসতা দমনের অংশ হিসেবে হ্যান্ডগানের আমদানি, বিক্রি ও স্থানান্তর বন্ধে গত মে মাসে একটি পরিকল্পনা ঘোষণা করে লিবারেলরা। সেই সময় সরকার হাউস অব কমন্স ও সেনেটে বিধি সংশোধনের প্রস্তাব উত্থাপন করে।

- Advertisement -

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো ২১ অক্টোবর ভ্যানকুভারে এক সংবাদ সম্মেলনে বিধিটি কার্যকর হয়েছে বলে ঘোষণা দেন। ১৯ আগস্ট থেকে শুরু হওয়া হ্যান্ডগান আমদানির ওপর সাময়িক নিষেধাজ্ঞাও বহাল থাকছে। ট্রুডো বলেন, এ দেশে হ্যান্ডগানের বাজার আমরা বন্ধ করেছি। অস্ত্র সহিংসতা নিয়ন্ত্রণে কয়েক প্রজন্মের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ।

ট্রুডো ও মেন্ডিসিনোর সঙ্গে এদিন এইলিন মোহনও উপস্থিত ছিলেন। ২০০৭ সালে গুলিতে তার ছেলে ক্রিস্টোফার নিহত হয়। হ্যান্ডগান বিক্রি বন্ধে সরকারের পদক্ষেপকে স্বাগত জানান তিনি। মোহন বলেন, ফেডারেল সরকার আজ জীবনকে মৃত্যুর ওপর স্থান দিয়েছে।

তবে আইনের সংশোধনী সংসদে এখনো পাস হয়নি। আইনে এলিট স্পোর্ট শুটাররা হ্যান্ডগান আমদানি অব্যাহত রাখতে পারবে। বিনোদনের কাজে নিয়োজিত শুটাররা এ নিষেধাজ্ঞার বাইরে থাকতে পারে। সরকার বলছে, এই অব্যাহত পেতে পারেন ৮ হাজারের মতো অ্যাথলেট। তবে অব্যাহতির আওতা বাড়ালে সংখ্যাটিও বেড়ে যেতে পারে।

কানাডিয়ান স্পোর্টিং আর্মস অ্যান্ড অ্যামিউনিশন অ্যাসোসিয়েশনের একজন মুখপাত্র বলেন, অন্য প্রতিযোগিতার শুটারদের জন্যও প্রস্তাবিত আইনে অব্যাহতির সুযোগ থাকা উচিত। সিঙ্গেল অ্যাকশন শুটিং সোসাইটি, ইন্টারন্যাশনাল প্র্যাক্টিক্যাল শুটিং কনফেডারেশন ও ইন্টারন্যাশনাল ডিফেন্সিভ পিস্তল অ্যাসোসিয়েশন আয়োজিত আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের কথা বলেন তিনি।

তবে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে কাজ করা গ্রুপ পলিসেসোভিয়েট এক লিখিত ব্রিফে কমিটিকে বলেছে, প্রতিযোগিতায় থাকা অলিম্পিক বা প্যারালিম্পিকের বর্তমান অ্যাথলেট, প্রশিক্ষক বা কোচদের জন্যই কেবল অব্যাহতির সুযোগ থাকা উচিত।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent