সোমবার - জুন ১৭ - ২০২৪

ক্রেডিট কার্ড বিষয়ে সরকারের পদক্ষেপ

ছবিস্টিফেন ফিলিপস

ক্ষুদ্র ব্যবসার উকিলরা বলছেন যে বৃহস্পতিবারের অর্থনৈতিক পতনের বিবৃতিতে ক্রেডিট কার্ড লেনদেন ফি সম্পর্কে সরকারের উল্লেখ একটি ইতিবাচক পদক্ষেপ, তবে সেটা ব্যবসায়ীদের স্বল্পমেয়াদে ক্রমবর্ধমান ব্যয় মোকাবেলায় সহায়তা করবে না।

আর্থিক আপডেটে আরো বলা হয়েছে যে সরকার ছোট ব্যবসার জন্য ক্রেডিট কার্ড লেনদেনের ফি কমাতে পেমেন্ট নেটওয়ার্ক, আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে আলোচনায় বসতে চায়।

- Advertisement -

আমাদের নিউজরুম থেকে দুপুরে আপনার ইনবক্সে, টরন্টো সান থেকে সর্বশেষ শিরোনাম, গল্প, মতামত এবং ফটো পেতে আমাদের সাথে থাকুন।

ফেডারেল সরকার ঘোষণা করেছে যে এটি ক্রেডিট কার্ড লেনদেন ফি নিয়ন্ত্রণের জন্য খসড়া আইন প্রকাশ করছে। ছোট ব্যবসার উকিলরা দীর্ঘদিন ধরে এই ফিগুলির উপর পদক্ষেপ নেওয়ার জন্য চাপ দিচ্ছেন, যা গ্রাহকরা নগদ থেকে দূরে সরে যাওয়ার সাথে সাথে একটি সমস্যা হয়ে উঠছে। আইনজীবীদের হুমকি আগামী মাসে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য স্টেকহোল্ডারদের দারুণ রকমভাবে উৎসাহ দিতে পারে।

স্যান্ডস বছরের পর বছর ধরে ক্রেডিট কার্ডের ফি নিয়ে পদক্ষেপ নেওয়ার পক্ষে ওকালতি করে আসছে এবং বলেছে যে ছোট খুচরা বিক্রেতারা যা দেয় এবং বড় কোম্পানিগুলি যা দেয় তার মধ্যে ব্যবধান “আকাশ-পাতাল”।

কানাডিয়ান সরকার খসড়া আইন প্রকাশ করেছে যা এটিকে পেমেন্ট কার্ড নেটওয়ার্ক সংক্রান্ত বিধান তৈরি করার অনুমতি দেবে। আইনটি সরকারকে ফি এর জন্য পরিসীমা এবং সর্বোচ্চ মান নির্ধারণ করার অনুমতি দেবে। বিলটি ছোট ব্যবসার খরচ, ডিজিটাল বিশ্বে অর্থনৈতিক স্থিতিশীলতা এবং ট্যাক্স ন্যায্যতার বিষয়ে পরামর্শের অংশ হিসাবে এসেছে বলেও জানানো হয়।

কানাডার রিটেইল কাউন্সিলের মতে, ক্রেডিট কার্ড প্রসেসিং ফি কানাডা জুড়ে মোট $১০ বিলিয়নের কাছাকাছি পৌঁছেছে। কানাডিয়ান ফেডারেশন অফ ইন্ডিপেন্ডেন্ট বিজনেস (সিএফআইবি) বলেছে যে সরকারের আর্থিক আপডেটে ছোট ব্যবসার জন্য প্রক্রিয়াকরণ ফি কমানোর জন্য একটি শক্তিশালী প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত রয়েছে। সিএফআইবি বলছে, ভোক্তারা বেশিরভাগ ফি প্রদান করে, যেহেতু ভোক্তারা প্রক্রিয়াকরণের খরচের জন্য সবচাইতে বেশি অর্থ প্রদান করে।

ছোট ব্যবসার উকিলরাও যুক্তি দেন যে বড় ব্যবসাগুলোর থেকে প্রায়শই কম ফি নেওয়া হয়, যা ছোট এবং মাঝারি সংস্থাগুলির জন্য দামগুলিকে অন্যায্য করে তোলে।

সরকার ২০২১ সালের আগস্টে ব্যবসার জন্য ক্রেডিট কার্ড ফি কমানোর বিষয়ে পরামর্শ নেয়া শুরু করেছিল, এবং তাদের তরফ থেকে বলা হয়েছিলো যে করোনা মহামারীর কারণেই আরো অতিদ্রুত রকমভাবে ইলেকট্রনিক পেমেন্ট এবং অনলাইন লেনদেন বেড়েছে। সেই সময়ে তারা এটিও স্বীকার করেছে যে যেহেতু ছোট- এবং মাঝারি আকারের ব্যবসাগুলির বড় ব্যবসার তুলনায় কম দর কষাকষি করার ক্ষমতা রয়েছে, যেটা খতিয়ে দেখার মতই আরেকটা সমস্যা।

যাইহোক, লিটলার এতে দ্বিমত পোষণ করে বলেন যে, কয়েকটি বড় নামের ব্যবসা ছাড়া বেশিরভাগ ব্যবসাই একই ধরণর ফি প্রদান করে থাকে।

- Advertisement -

Read More

Recent