বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

ঔষধের বড় সরবরাহ আসছে কানাডায়

প্রধান চিকিৎসা উপদেষ্টা ডাঃ সুপ্রিয়া শর্মা বলেন প্রাথমিক সরবরাহ যার মধ্যে ১০ মিলিয়ন বোতল রয়েছে শিশুদের জন্য অ্যাসিটামিনোফেন এবং সেগুলিই ফার্মেসি এবং খুচরা বিক্রেতাদের জন্য নির্ধারিত পণ্য

শিশুদের জ্বর এবং ব্যথার ওষুধের একটি বড় বিদেশী সরবরাহ আগামী সপ্তাহে ফার্মেসি এবং খুচরা তাকগুলিতে প্রদর্শিত হবে বলে আশা করা হচ্ছে, হেলথ কানাডা শুক্রবার জানিয়েছে।

শিশুদের ওষুধের এক মিলিয়ন বোতল আগামী সপ্তাহের পরে হাসপাতাল, ফার্মেসি এবং খুচরা বিক্রেতাদের মধ্যে বিতরণ করা হবে, স্বাস্থ্য কর্মকর্তারা একটি মিডিয়া ব্রিফিংয়ের সময় বলছিলেন।

- Advertisement -

প্রধান চিকিৎসা উপদেষ্টা ডাঃ সুপ্রিয়া শর্মা বলেন, “প্রাথমিক সরবরাহ, যার মধ্যে ১০ মিলিয়ন বোতল রয়েছে, শিশুদের জন্য অ্যাসিটামিনোফেন এবং সেগুলিই ফার্মেসি এবং খুচরা বিক্রেতাদের জন্য নির্ধারিত পণ্য।”

শর্মা এই বোতলগুলি কোথা থেকে আসছে এবং কোথায় বিতরণ করা হবে তা নির্দিষ্ট করে বলেননি। তবে তিনি বলেছিলেন যে হাসপাতালের সরবরাহ “এখন বেশ স্থিতিশীল বলে মনে হচ্ছে।”

হাসপাতালগুলি জরুরী এবং নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি হওয়া বাচ্চাদের সংখ্যা বৃদ্ধির রিপোর্ট করেছে। কানাডার বৃহত্তম পেডিয়াট্রিক হেলথ সেন্টার গত সপ্তাহে বলেছে যে এটির আইসিইউতে ভিড় বেশ কয়েক দিন ধরে ধারণক্ষমতার বেশি ছিল বলে রিপোর্ট করার পরে এটি তার ক্ষমতা সংরক্ষণের জন্য অস্ত্রোপচার কমিয়ে দিচ্ছে।

হেলথ কানাডা জানিয়েছে, শিশুদের অ্যাসিটামিনোফেন এবং আইবুপ্রোফেনের উৎপাদন গত বছরের তুলনায় দ্বিগুণ, কিন্তু চাহিদা এখনও সরবরাহের চেয়ে বেশি।

শর্মা বলেন, হেলথ কানাডা বিদেশি পণ্য আমদানির তিনটি প্রস্তাব অনুমোদন করেছে এবং সরবরাহ ইতিমধ্যে দেশে আসতে শুরু করেছে। এই পদক্ষেপটি আলোচনায় ছিল, তবে গ্রীষ্মের শেষের দিকে এবং শরতের শুরুর দিকে এটি জরুরিভাবে নেওয়া হয়েছে।

স্বাস্থ্য কানাডা নিয়মিতভাবে তার ক্ষমতা ব্যবহার করে অস্থায়ীভাবে বিদেশী বাজারের জন্য লেবেলযুক্ত ওষুধের আমদানি অনুমোদনের জন্য ঘাটতি প্রতিরোধ বা সহজ করতে সহায়তা করে।

হেলথ কানাডা বলেছে যে এটি পরের সপ্তাহের শুরুতে সাম্প্রতিক অনুমোদনের সাথে অনুমোদিত আমদানির তালিকা আপডেট করবে এবং শিশুদের অ্যাসিটামিনোফেন এবং আইবুপ্রোফেনের ঘাটতির জন্য নিবেদিত একটি ওয়েব পেজ চালু করবে।

নতুন শিপমেন্টটি অল্পবয়সী বাচ্চাদের সাথে কিছু পিতামাতার জন্য স্বস্তি নিয়ে এসেছে।

কানাডায় শীঘ্রই বিদেশী সরবরাহ সেট করা সত্ত্বেও, ও’ডায়ার-ম্যানুয়েল বলেছিলেন যে তিনি শেষ পর্যন্ত সীমান্তের দক্ষিণে সহকর্মীদের সদিচ্ছার উপর নির্ভর করে থাকবেন, যারা তাকে ওষুধ পাঠানোর প্রস্তাব দিয়েছেন।

শর্মা আরো বলেন যে অ্যাসিটামিনোফেন এবং আইবুপ্রোফেনের চাহিদার ভবিষ্যদ্বাণী করা চ্যালেঞ্জিং, কারণ তাদের বিভিন্ন অবস্থার জন্য ব্যবহার করা হচ্ছে।

হেলথ কানাডার কর্মকর্তারা বলেছেন যে এজেন্সিটি অ্যামোক্সিসিলিনের কিছু ফর্মুলেশনের ঘাটতি কমাতে সহায়তা করার জন্য বিদেশী সরবরাহের দিকেও নজর দিচ্ছে; অ্যামোক্সিসিলিন একটি অ্যান্টিবায়োটিক যা প্রায়শই কানের সংক্রমণ, ব্রঙ্কাইটিস এবং নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।

এই সপ্তাহের শুরুর দিকে হাউস অফ কমন্সের একটি স্বাস্থ্য কমিটি দ্বারা আধিকারিকদের ওষুধের ঘাটতি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, এমপিরা কখন এটি শুরু হয়েছিল, এর পিছনে কী ছিল এবং কাকে দায়ী করা হয়েছিল সে সম্পর্কে যথাযথ উত্তর দাবি করেছিলেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent