সোমবার - জুন ১৭ - ২০২৪

কানাডার ফেডারেল সরকার ইমার্জেন্সি

প্রাইম মিনিস্টার জাস্টিন ট্রুডো

কানাডার ইতিহাসে প্রায় ৩৪ বছর পর ২০২২ সালের ১৪ ই ফেব্রুয়ারি কানাডার ফেডারেল সরকার ইমার্জেন্সি ঘোষণা করেন।

কানাডাতে ফেডারেল সরকার যে কোন কারনে ইমার্জেন্সি ডাকতে পারেন না।

- Advertisement -

মূলতঃ পুলিশ প্রশাসন রাষ্ট্র এবং নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য  কোন মুভমেন্টের বিরুদ্ধে তাদের সমস্ত tools ব্যবহার করার পর ব্যর্থ হলে সেক্ষেত্রে ফেডারেল সরকার last resort হিসাবে ইমার্জেন্সি এক্ট invoke করতে পারেন

কিংবা পুলিশ প্রশাসন রাষ্ট্র এবং নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে এমন কোন ধ্বংসাত্মক প্রতিবাদ,সমাবেশের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গিয়ে তাদের সমস্ত tools ব্যর্থ  হয়েছে বলে প্রতিয়মান হলে ফেডারেল সরকার ইমার্জেন্সি এক্ট invoke করতে পারেন।

ফেডারেল সরকার ফেব্রুয়ারির ১৪ তারিখ যে ইমার্জেন্সি ঘোষণা করেছিল তা আসলেই যুক্তিসঙ্গত ছিল কিনা তা inquiry করার জন্য Public Order Emergency Commission ইমার্জেন্সি এক্ট ঘোষণার সাথে সংশ্লিষ্ট সবাইকে তাদের testimony প্রদানের জন্য হাজির হতে বলেছিলেন। ইতিমধ্যে অটোয়া পুলিশ প্রধানসহ অনেকেই তাদের সাক্ষ্য দিয়েছেন।

আজ ছিল প্রাইমিনিস্টার জাস্টিন ট্রুডোর সাক্ষ্যপ্রদানের দিন। রাষ্ট্রের বিশিষ্ট আইনজ্ঞদের নানা প্রশ্নের তিনি  বিভিন্ন উত্তর দেওয়ার চেষ্টা করেছেন। বেশি ভাগ উত্তর “yes” “no”  তে দিয়েছেন তবে যেখানে ব্যাখ্যা দেওয়ার প্রয়োজন ছিল সেখানে তিনি ব্যাখ্যা দিয়েছেন।

এর মধ্যে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ প্রশ্ন ছিল অটোয়া পুলিশ প্রতিবাদ,সমাবেশ অপসারন করার জন্য কোন প্ল্যান তৈরি করে দিয়েছিল কিনা এবং প্রাইমিনিস্টার সেই প্ল্যান সম্পর্কে যথাযথভাবে briefed ছিল কিনা।

উল্লেখ্য যে, অটোয়া পুলিশ এর আগে সাক্ষ্য দিয়েছিল যে, তারা প্রতিবাদ সমাবেশ ক্লিয়ার করার জন্য ফেডারেল সরকারের কাছে তাদের পরিকল্পনা দিয়েছিল এবং সেই পরিকল্পনা সম্পর্কে brief করা হয়েছিল।

প্রাইমিনিস্টার জাস্টিন ট্রুডো এই প্রসংগে জিজ্ঞাসাবাদের উত্তরে বলেন, অটোয়া পুলিশ যে প্ল্যান দিয়েছিল তা আদৌ কোন প্ল্যান ছিল না।

জাস্টিন ট্রুডোর কাছ থেকে জানতে চাওয়া হয় তিনি প্রিমিয়ারদের সাথে ইমার্জেন্সি ঘোষণার বিষয়ে আলাপ আলোচনা করেছেন কিনা, নাগরিকদের সাথে কথা বলেছেন কিনা, এমনকি বিরোধী দলের সাথে কথা বলেছেন কিনা।

প্রাইমিনিস্টার জাস্টিন ট্রুডো এই সব প্রশ্নের উত্তরে ” yes”  বলেছেন।

The night before the law was invoked, RCMP Commissioner Brenda Lucki told Public Safety Minister Marco Mendicino’s chief of staff that she felt police had not yet exhausted “all available tools,” according to an email seen by the inquiry. In that email, she also listed a number of measures that could be helpful if the government moved forward.

উপরের অংশটির প্রসংগে প্রাইমিনিস্টারকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “That was part of the problem, that not all tools were being used,”

প্রাইমিনিস্টার ট্রুডোর দীর্ঘ সাক্ষ্যপ্রদানের মধ্যে উপরে উল্লেখিত কয়েকটি মূল্যবান বিষয় আমার চোখে পড়েছে।

- Advertisement -

Read More

Recent