রবিবার - মে ১৯ - ২০২৪

গ্রাহকদের ২৬ লাখ ডলার ক্রেডিট দিচ্ছে ইলেক্সিকন

ইলেক্সিকন স্বীকার করেছে যে বিলিং সিস্টেমের ত্রুটির কারণে সব শ্রেণির গ্রাহকদের কাছ থেকে ওইবি নির্ধারিত মাশুলের চেয়ে বেশি অর্থ নেওয়া হয়েছে ত্রুটিটি গত মে মাসে সংশোধন করা হয়েছে

এ বছরের শুরুর দিক পর্যন্ত বিল বাবদ গ্রাহকদের কাছ থেকে বেশি অর্থ আদায় করে আসছিল অন্টারিওর জ¦ালানি কোম্পানি ইলেক্সিকন এনার্জি ইনকরপোরেশন। এ ঘটনায় কোম্পানিটিকে গ্রাহকদের ২৬ লাখ ডলারের এককালীন ক্রেডিট দিতে হচ্ছে। অন্টারিও এনার্জি বোর্ড (ওইবি) বিষয়টি নিশ্চিত করেছে।

ওইবি বলেছে, ইলেক্সিকন এনার্জি ইনকরপোরেশনের কাছ থেকে একটি অ্যাসিউরেন্স অব ভলান্টারি কমপ্লায়েন্স (এভিসি) তারা পেয়েছে। এভিসি হচ্ছে নিয়ন্ত্রক সংস্থা চিহ্নিত বিচ্যুতি সংশোধনের লিখিত প্রতিশ্রুতি। ডারহাম রিজিয়ন এরিয়ায় প্রায় ১ লাখ ৭৩ হাজার গ্রাহককে সেবা দিয়ে থাকে ইলেক্সিকন এনার্জি।

- Advertisement -

ওইবি বলেছে, এই এভিসির শর্ত অনুযায়ী ইলেক্সিকন স্বীকার করেছে যে, বিলিং সিস্টেমের ত্রুটির কারণে সব শ্রেণির গ্রাহকদের কাছ থেকে ওইবি নির্ধারিত মাশুলের চেয়ে বেশি অর্থ নেওয়া হয়েছে। ত্রুটিটি গত মে মাসে সংশোধন করা হয়েছে।

বোর্ড বলছে, ইলেক্সিকনকে অবশ্যই ৭ হাজার ৫০০ ডলার জরিমানা ও ২৬ লাখ ৫৮ হাজার ডলার ক্রেডিট সরবরাহ করতে হবে। ভেরিডিয়ার রেট জোনের গ্রাহকদের কাছ থেকে নেওয়া চার বছরের বাড়তি মাশুলের সমপরিমাণ ক্রেডিট পরিশোধ করতে হবে। হুইটবি জোনের গ্রাহকরা পাবেন ১৫ বছরের বাড়তি মাশুলের সমপরিমাণ ক্রেডিট। এককালীন ক্রেডিটের মাধ্যমে রিফান্ড পরিশোধ করা হবে, যা ৯০ দিনের মধ্যে গ্রাহকের বিলে দেখা যাবে।

বোর্ডের তথ্য অনুযায়ী, এ বছরের গোড়ার দিকে নির্দিষ্ট কিছু মাশুল সংক্রান্ত বিলিং ইস্যু নিয়ে সতর্ক হওয়ার পর ত্রুটিটি ধরা পড়ে। ওই সময় সব বিদ্যুৎ বিতরণ কোম্পানিকে তাদের বিলিং ব্যবস্থা পর্যবেক্ষণের অনুরোধ জানানো হয়েছিল। ইলেক্সিকন তাদের বিলিং সিস্টেম পর্যালোচনা করে দেখে এবং তাতে বাড়তি মাশুল আদায়ের কথাটি জানায়।

ওইবির ভোক্তা সুরক্ষা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান হিউসন বলেন, নিবন্ধিত সব বিতরণ কোম্পানিকে ওইবি অনুমোদিত মূল্যহার কঠোরভাবে পরিপালন করতে হবে। সেই সঙ্গে গ্রাহকদের বিলের একদম সঠিক হিসাবটি করতে হবে। গ্রাহক আস্থার জন্য সঠিক বিলিং মৌলিক বিষয় এবং ইলেক্সিন বিলিং সমস্যা সমাধানের ব্যাপারে ওইবিকে আশ^স্ত করেছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent