বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

সিককিডসের বেশিরভাগ সিস্টেম কাজে ফিরেছে

র‌্যানসামওয়্যার আক্রমণের পর পরিচালন বিঘœ ঘটা অধিকাংশ সিস্টেম স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছে অন্টারিওর হসপিটাল ফর সিক চিলড্রেন। সিককিডসের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. রোনাল্ড কোহন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, হাসপাতালের অগ্রাধিকারপ্রাপ্ত ৮০ শতাংশ সিস্টেম পুনর্বহাল করা হয়েছে। ১৮ ডিসেম্বর শুরু হওয়া সাইবার হামলার পরিপ্রেক্ষিতে তুলনামূলক দ্রুততার সঙ্গে পদক্ষেপ নেওয়া হয়। এর ফলে রোগী ও তাদের পরিবারগুলোর সেবাপ্রাপ্তি সেভাবে বিঘিœত হয়নি।

- Advertisement -

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের বিবেচনায় বিশে^র সবচেয়ে সক্রিয় ও শক্তিশালী র‌্যানসামওয়্যার গ্রুপ লকবিট শনিবার সাইবার হামলার জন্য দুঃখ প্রকাশ করে এবং ডাটা উন্মুক্ত করতে বিনামূল্যে ডিক্রিপ্টর সরবরাহ করে।

কোহন বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ ওই ডিক্রিপ্টর ব্যবহার করেনি। এজন্য কোনো মুক্তিপণও দেওয়া হয়নি। অবশিষ্ট ব্যবস্থা ফিরিয়ে আনতে আমাদের প্রযুক্তি দল কাজ করছে। এর প্রভাব রোগী ও তাদের পরিবারের সেভাবে পড়েনি এবং হাসপাতালের অধিকাংশ ক্লিনিক্যাল টিম এখন আর ডাউনটাইম প্রসিডিং ব্যবহার করছে না। ধৈর্য্য ও সহযোগিতার জন্য আমি আমাদের কর্মীবাহিনী, রোগী, তাদের পরিবার ও কমিউনিটি অংশীজনদের ধন্যবাদ জানাতে চাই। এ ঘটনার তদন্ত চলছে।

কোহন বলেন, ১৮ ডিসেম্বর সাইবার হামলা সনাক্ত হওয়রা পরপরই হাসপাতাল কর্তৃপক্ষ কোড গ্রেকে ডাকে এবং এ নিয়ে কাজের পরিকল্পনা তৈরি করে ফেলে। তৃতীয় পক্ষের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ এর মধ্যে অন্যতম।

সাইবার হামলায় হাসপাতালের ইলেক্ট্রনিক মেডিকেল রেকর্ডের কোনো ক্ষতি হয়নি বলে জানান কোহন।

- Advertisement -

Read More

Recent