বুধবার - মে ২২ - ২০২৪

সুনামহানীর ঝুঁকিতে ইন্ডিগো

ওয়েবসাইট এখনো অফলাইনে থাকায় সুনাম নষ্টের ঝুঁকিতে রয়েছে ইন্ডিগো বুকস অ্যান্ড মিউজিক ইনকর্পোরেশন। সাইবার হামলার পর এক সপ্তাহের বেশি সময় ধরে অফলাইনে রয়েছে বুকস্টোরটির ওয়েবসাইট।

- Advertisement -

সাইবার হামলায় ওয়েবসাইট ক্ষতিগ্রস্ত হওয়ার কথা প্রতিষ্ঠানটি প্রথম জানায় ৮ ফেব্রুয়ারি। এরপর থেকে তারা কেবলমাত্র নগদ অর্থ নিতে পারছে। ক্রেতারা তাদের পেমেন্ট কেবলমাত্র স্টোরে গিয়েই ব্যবহার করতে পারছেন। তবে ওয়েবসাইট পুরোপুরি বন্ধ থাকায় ফেরত দেওয়া বা পরিবর্তনের পদ্ধতি এখনো চালু হয়নি।

বিশেষজ্ঞ লিসা হাচিসন বলেণ, এর ফলে সুনামের কিছু হানি হবে। তবে স্বচ্ছতার জন্য তারা যা যা করেছি তার ফলে সেই সুনাম ফিরে আসবে বলে আমি মনে করি। তারা সবকিছু দ্রুততম সময়ের মধ্যেই গ্রাহকদের অবহিত করেছে।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম চ্যানেলের মাধ্যমে তারা গ্রাহকদের প্রশ্নের উত্তর দিয়েছে। মঙ্গলবার এক হালনাগাদে তারা জানিয়েছে, কোম্পানি সাইবার হামলার বিষয়টি তদন্ত ও উদ্ভুত সমস্যা সমাধানে তৃতীয় পক্ষের বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছে তারা।

এই পর্যন্তই হালানাগাদ তথ্য পাওয়া গেছে এবং অন্যান্য ব্যক্তিগত উপাত্ত ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা জানা যায়নি। তাছাড়া এই হামলার ধরন কি সে সম্পর্কে কিছু বলা হয়নি।

রিটেইল অ্যানালিস্ট ও লেখক ব্রুস উইন্ডার বলেন, ক্রেতাদের মধ্যে কিছুটা ভীতি দেখা গেছে। গ্রাহকদের নিশ্চয়তা দিতে বুক স্টোরটির আরও কিছু করা উচিত বলে আমি মনে করি, যাতে করে তারা তাদের স্টোরে এবং অনলাইনে আবার ফিরে আসে ও কেনাকাটা করে।

কবে নাগাদ কার্যক্রম পুরোপুুরি স্বাভাবিক হবে সে ব্যাপারে এখন পর্যন্ত কিছু জানাতে পারেনি ইন্ডিগো। ব্রুস উইন্ডার বলেন, এটা যদি অনেকদিন ধরে চলতে দেওয়া হয় তাহলে তাদের সুনামের মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। কারণ তখন লোকে বলবে, ইন্ডিগোর সমস্যা কী? কেন তারা তাদের কাজটা করছে না?

- Advertisement -

Read More

Recent