সোমবার - জুন ১৭ - ২০২৪

সংসদীয় কমিটির শুনানিতে শীর্ষ নির্বাহীদের পাঠাচ্ছে গুগল

সংসদীয় কমিটির শুনানিতে সাক্ষ্য দিতে বেশ কয়েকজন শীর্ষ নির্বাহীকে পাঠানোর কথা জানিয়েছে গুগল

হেরিটেজ বিষয়ক সংসদীয় কমিটির শুনানিতে সাক্ষ্য দিতে বেশ কয়েকজন শীর্ষ নির্বাহীকে পাঠানোর কথা জানিয়েছে গুগল। কানাডিয়ান কিছু ব্যবহারকারীর জন্য নিউজ লিংক বন্ধের পাঁচ সপ্তাহের পরীক্ষার পর সিলিকন ভ্যালির এই প্রযুক্তি জায়ান্টের কার্যক্রম মূল্যায়ন করে দেখছে এই কমিটি।

বিল সি-১৮ নামে পরিচিত লিবারেল সরকারের অনলাইন নিউজ অ্যাক্টের ব্যাপারে সম্ভাব্য পদক্ষেপের প্রভাব কী হতে পারে সেই মূল্যায়নই এই পরীক্ষার উদ্দেশ্য। বৃহস্পতিবার পরীক্ষাটি শেষ হয়েছে।

- Advertisement -

গুগল বলেছে, কমিটির সঙ্গে বৈঠকে কোম্পানির গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট ও প্রধান আইন কর্মকর্তা কেন্ট ওয়াকার এবং নিউজ বিষয়ক ভাইস প্রেসিডেন্ট রিচার্ড গিংগ্রাসকে পাঠানো হবে। তবে তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

গুগলের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, নিয়ন্ত্রণ ইস্যুতে কানাডিয়ান সংসদ সদস্য ও কানাডা সরকারের সঙ্গে আমরা সব সময়ই গঠনমূলকভাবে কাজ করতে চাই।

এদিকে এ মাসের গোড়ার দিকে কমিটি তলব করলে গিংগ্রাস এবং ওয়াকার তাতে সাড়া দেননি। গুগল কানাডার প্রধান সাবরিনা জেরেমিয়া তাদের পরিবর্তে কমি্িটর সামনে হাজির হন। কিন্তু গুগল বলেছে, কমিটির এমপিরা যা প্রশ্ন করা অব্যাহত রাখবেন এবং আমরা যার উত্তর দিতে চাই সেটা স্বীকার করে গুগুল।

লিবারেল এমপিরা সম্প্রতি গুগল ও মেটার ব্যাপারে অসন্তোষ প্রকাশ করেন। মেটা ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান।

৪ শতাংশের কম কানাডিয়ান ব্যবহারকারীর জন্য খবরে প্রবেশ সীমিত করার পাঁচ সপ্তাহের পরীক্ষা ৯ ফেব্রুয়ারি শুরু করে গুগল। এই ব্যবহারকারীরা গুগল সার্চ ইঞ্জিনে খবরের লিংক খুঁজে পাননি। অ্যান্ড্রয়েড ফোনের ডিসকভার প্যানেলও খুঁজে পাননি তারা। সব ধরনের খবরের ক্ষেত্রেই এই পরীক্ষা প্রযোজ্য ছিল। এর মধ্যে কানাডিয়ান ব্রডকাস্টারদের কনটেন্ট যেমন ছিল, একইভাবে ছিল কানাডিয়ান নিউজপেপারের কনটেন্টও।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent