বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

ক্রয়ক্ষমতা আগের যেকোনো সময়ের চেয়ে দুর্বল

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের টিআরআরইবি প্রধান বাজার বিশ্লেষক জেসন মার্সারের মতে এই বসন্ত এবং চলতি বছরের দ্বিতীয়ার্ধে বাজারের ব্যস্ততা বাড়বে বলে আশা করা হচ্ছে

আবাসন বাজারের ক্রেতা ও বিক্রেতারা গত বছরের বেশিরভাগ সময় বাজারের বাইরে ছিলেন। সেই অবস্থা কাটিয়ে গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) আবাসন বাজারে প্রাণ ফেরার একটা আগাম ইঙ্গিত পাওয়া যাচ্ছিল।

কিন্তু ফেব্রুয়ারিতে যে লিস্টিং হয়েছে তা গত ২০ বছরের মধ্যে সর্বনি¤œ। সেই সঙ্গে রয়েছে ঋণের উচ্চ ব্যয়, যা আবাসন বাজারের ওপর প্রভাব ফেলছে, যা সাধারণত ব্যস্ত বসন্ত কী বয়ে আনছে সে ব্যাপারে ধারণা করা কঠিন। এটা ২০২২ সালের মতো হতে যাচ্ছে? যখন ব্যাংক অব কানাডা আগ্রাসীভাবে সুদের হার বাড়াতে শুরু করেছিল। নাকি মাসের পর মাস শ্লথ অবস্থা কাটিয়ে এই বসন্ত আবাসন বাজারে কিছুটা প্রাণের সঞ্চার করবে?

- Advertisement -

রিয়েলটর ও আবাসন বাজারের ওপর যারা নজর রেখে থাকেন তাদের কেউই সামনে কী আছে সে ব্যাপারে নিশ্চিত নন। তাদের অধিকাংশই এই ব্যাপারে একমত যে, বেশি সংখ্যক ক্রেতা ও বিক্রেতা বাজারে ফিরে আসবেন। তবে তাতে কি আবাসন বাজারের ঐতিহাসিক মূল্য সংশোধনে রঅবসান ঘটবে? সেটা এখনো পরিস্কার নয়।

রিয়েলেসার্ভাসের প্রেসিডেন্ট জন লুসিঙ্ক বলেন, আমি বলবো আমরা কিছুটা হলেও চিরাচরিত বসন্তের বাজার দেখতে পাবো বলে আভাস পাওয়া যাচ্ছে। লেনদেনে বড় ধরনের গতি এসেছে এবং আমাদের ট্রাস্ট অ্যাকাউন্টে জমা ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ, কর্মকা- জোরদার হয়েছে। তবে আমরা শক্তিশালী বসন্ত বাজারের দিকে যাচ্ছি বলার জন্য এটাই কি আমার জন্য যথেষ্ট? না। এর কারণ লিস্টিং কমে যাওয়া। রাইট অ্যাট হোমের জন্য বর্তমানে তালিকাভুক্ত আছে মাত্র ২ হাজার বাড়ি। গত মে মাস থেকে এতে কোনো পরিবর্তন দেখা যাচ্ছে না। এটা এক বছর আগের চেয়ে ২৫ শতাংশ বেশি। তবে ক্রেতাদের চেয়ে আগ্রহ তার ধারেকাছেও নয় এটা।

ফেব্রুয়ারিতে টরন্টোতে বাড়ির গড় দাম ছিল ১০ লাখ ৯৫ হাজার ৬১৭ ডলার, এক বছর আগের তুলনায় যা প্রায় ১৮ শতাংশ কম। তবে চলতি বছরের জানুয়ারির তুলনায় ৫ শতাংশ বেশি।

তবে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের (টিআরআরইবি) প্রধান বাজার বিশ্লেষক জেসন মার্সারের মতে, এই বসন্ত এবং চলতি বছরের দ্বিতীয়ার্ধে বাজারের ব্যস্ততা বাড়বে বলে আশা করা হচ্ছে। এক সাক্ষাৎকারে তিনি বলেন, সম্ভাব্য ক্রেতারা আবাসন বাজারে ঢুকবেন কিনা তা নির্ধারণে বাড়ি ভাড়া গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়াবে। জিটিএতে গত এক বছরে বাড়ি ভাড়া বেড়েছে ২০ শতাংশের বেশি।

- Advertisement -

Read More

Recent