সোমবার - জুন ১৭ - ২০২৪

গুরুত্বপূর্ণ খনিজের ওপর বসে আছে কানাডা

গুরুত্বপূর্ণ খনিজ উত্তোলনের জন্য যেসব প্রকল্পের কথা বলা হচ্ছে নর্দার্ন গ্রাফাইটের মালিকানাধীন গ্রাফাইট মাইন তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ খনিজ সেইসবক পদার্থকেই বলা হয় ভবিষ্যতের জাতীয় অর্থনীতিতে যেগুলোর কৌশলগত ও অর্থনৈতিক গুরুত্ব রয়েছে

অটোয়ার উত্তরে দুই ঘণ্টা গাড়ি চালিয়ে যান। শক্ত একটা হ্যাট ও কমলা রঙের ভেস্ট পরে নিন। এরপর খনির মধ্যে নামুন। তাহলে নতুন সবুজ অর্থনীতির জন্য যে লড়াই তার অংশ হিসেবে নিজেকে সামনের সারিতে আবিস্কার করতে পারবেন।

কম নিঃসরণের অর্থনীতির দিকে চালিত হওয়ার ভাবনায় খনি প্রকল্পের কথা আপনার মনে আসার কথা নয়। কিন্তু ইলেক্ট্রিক ভেহিকলের যন্ত্রাংশ, সোলার প্যানেল এবং হাইুড্রোজেন ফুয়েল স্টোরেজ হচ্ছে ধাতু ও খনিজ, যা লাক-ডেস-আইলসের মতো কুইবেকের খনি থেকেই আসে।

- Advertisement -

গুরুত্বপূর্ণ খনিজ উত্তোলনের জন্য যেসব প্রকল্পের কথা বলা হচ্ছে নর্দার্ন গ্রাফাইটের মালিকানাধীন গ্রাফাইট মাইন তার মধ্যে অন্যতম। গুরুত্বপূর্ণ খনিজ সেইসবক পদার্থকেই বলা হয় ভবিষ্যতের জাতীয় অর্থনীতিতে যেগুলোর কৌশলগত ও অর্থনৈতিক গুরুত্ব রয়েছে।

লাক-ডেস-আইলস হচ্ছে উত্তর আমেরিকার একমাত্র লক্ষণীয় গ্রাফাইটের খনি। বিশেষজ্ঞরা বলছেন, গুরুত্বপূর্ণ খনিজের বড় জোগানদাতা হওয়ার সুযোগ রয়েছে কানাডার। সেটা হতে হলে বিনিয়োগ ও নিয়ন্ত্রণ পরিবর্তন করতে হবে।

নর্দার্ন গ্রাফাইটের প্রধান নির্বাহী কর্মকর্তা হুগোস জ্যাকমিন বলেন, কোম্পানি অন্টারিওর বিসেট ক্রিকে একটি খনি উন্মুক্ত করার চেষ্টা করছে, যারা গ্রাফাইট উত্তোলন করবে এবং তা ইলেক্ট্রিক ভেহিকলে ব্যবহৃত হবে। এটা শুরু করতে তাদের ১৫ কোটি ডলারের প্রয়োজন। কোনো বিনিয়োগকারীই শতভাগ ঝুঁকি নিতে রাজি নন। আমরা এমন কাউকে চাই যিনি বিনিয়োগকারীর পাশাপাশি এগিয়ে আসবেন এবং ঝুঁকির ভাগ নেবে। কারণ, কানাডা ও যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে ব্যাটারি উপাদানের কোনো চাহিদা নেই।

- Advertisement -

Read More

Recent