শুক্রবার - জুন ২১ - ২০২৪

ওকভিলে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে ১৮০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ড মটর

ওকভিল কমপ্লেক্সের নামও পরিবর্তন করে রাখঅ হবে ওকভিল ইলেক্ট্রিক ভেহিকল কমপ্লেক্স এখানে ৪ লাখ ৭ হাজার বর্গফুটের একটি ব্যাটারি প্ল্যান্টও থাকবে

ওকভিল অ্যাসেম্বলি কমপ্লেক্সেকে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের হারে রূপান্তর করতে ফোর্ড মটর কর্পোরেশনের ১৮০ কোটি ডলার বিনিয়োগ পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করেছে কোম্পানিটি। ফোর্ড মটর বলেছে, অন্টারিও কমপ্লেক্সকে ঢেলে সাজানোর কাজ ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকের মধ্যে তারা শেষ করবে। সেখানে বৈদ্যুতিক গাড়ি উৎপাদন শুরু করবে ২০২৫ সালে।

ওকভিল কমপ্লেক্সের নামও পরিবর্তন করে রাখঅ হবে ওকভিল ইলেক্ট্রিক ভেহিকল কমপ্লেক্স। এখানে ৪ লাখ ৭ হাজার বর্গফুটের একটি ব্যাটারি প্ল্যান্টও থাকবে।

- Advertisement -

জেনারেল মটরস এরই মধ্যে কানাডায় ইলেক্ট্রিক ডেলিভারি ভ্যানের উৎপাদন শুরু করেছে। কিন্তু ফোর্ড বলছে, উত্তর আমেরিকার বাজারকে লক্ষ্য করে কানাডায় যাত্রীবাহী বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের ঘোষণা তারাই প্রথম দিল।

গত ফেব্রুয়ারিতে জিএম বলেছিল, অন্টারিওর সেন্ট ক্যাথেরিন্স প্রোপালশন প্ল্যান্টে বৈদ্যুতিক গাড়ির মটর প্রস্তুতের কথা ভাবছে তারা। এসব মটর ব্যবহৃত হবে ব্রাইটনড্রপ ইলেক্ট্রিক ডেলিভারি ভ্যানে। অন্টারিওর ইঙ্গারসল প্ল্যান্টে এসব ডেলিভারি ভ্যান উৎপাদন করছে তারা। একইসঙ্গে ইলেক্ট্রিক পিক ট্রাকও তৈরি করছে তারা। সব মিলিয়ে প্ল্যান্টটির গাড়ি নির্মাণের সক্ষমতা বছরে ৪ লাখ।

ইলেক্ট্রিক গাড়ির ভবিষ্যতে যাত্রার পথে যে প্রতিশ্রুতি ফোর্ডের এই ঘোষণা তার মধ্যে সাম্প্রতিকতম। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা জিম ফার্লে এক বিবৃতিতে বলেছেন, ফোর্ডের ইলেক্ট্রিক গাড়ির দিকে যাত্রায় কানাডা ও ওকভিল কমপ্লেক্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কোম্পানিটি বৈদ্যুতিক গাড়ি নির্মাণে বিশ^ব্যাপী ৫ হাজার কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে। ফোর্ড প্লাস গ্রোথ প্ল্যানের আওতায় ২০২৬ সালের শেষ নাগাদ তাদের বছরে ২০ লাখ বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের পরিকল্পনা রয়েছে।

তবে ওকভিল কমপ্লেক্সে কোন মডেলের গাড়ি উৎপাদন করা হবে সে ব্যাপারে বিস্তারিত জানায়নি ফোর্ড মটর। এই প্ল্যান্টে বর্তমানে ফোর্ড এজ ও লিঙ্কন নটিলাস মডেলের গাড়ি নির্মিত হচ্ছে।

ইউনিয়নের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে এই বিনিয়োগের ঘোষণা ফোর্ড প্রথম দিয়েছিল ২০২০ সালে। কর্মীরা আলোচনায় দীর্ঘমেয়াদী উৎপাদন প্রশিত্রুতি চান এবং শেষ পর্যন্ত কোম্পানিটি অন্টারিও ও ফেডারেল সরকারের সঙ্গে চুক্তির ভিত্তিতে কানাডায় বিনিয়োগে রাজি হয়। ফোর্ডের বিনিয়োগ পেতে দুই সরকার ২৯ কোটি ৫০ লাখ ডলার করে তহবিল জোগান দিতে সম্মত হয়।

- Advertisement -

Read More

Recent