বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

কানাডায় পৌঁছেছে আরও ৩০০ আফগান

২০২১ সালে আগস্টে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর কমপক্ষে ৪০ হাজার আফগান নাগরিককে বিশেষ কর্মসূচির আওতায় কানাডায় আশ্রয় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল অটোয়া

আফগানিস্তান থেকে আরও ৩০০ এর বেশি মানুষ কানাডায় পৌঁছেছে। এ নিয়ে তালেবানরা কাবুলের দখল নেওয়ার পর থেকে ৩০ হাজারের মতো আফগানি নাগরিক কানাডায় আসলো বলে ফেডারেল সরকার জানিয়েছে। এই ৩০০ জনকে বহনকারী একটি ফ্লাইট পাকিস্তান থেকে ১২ এপ্রিল সরকালে টরন্টোর পিয়ারসন ইন্টারন্যাশনাল এয়াপোর্টে অবতরণ করে।

ফ্লাইটে যারা ছিলেন তারা হলেন আফগানিস্তানে কানাডার মিশনকে সহায়তাকারী, সাবেক দোভাষীদের পরিবারের সদস্য এবং ব্যক্তিগতভাবে স্পন্সর করা শরনার্থী।

- Advertisement -

২০২১ সালে আগস্টে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর কমপক্ষে ৪০ হাজার আফগান নাগরিককে বিশেষ কর্মসূচির আওতায় কানাডায় আশ্রয় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল অটোয়া। তবে আফগানদের নিরাপদে কানাডায় আনতে অটোয়ার বিশৃঙ্খল উদ্যোগ নিয়ে সমালোচনা তৈরি হয়। এ ছাড়া অন্যান্য দেশের তুলনায় আগেভাগেই কাবুলে কানাডার দূতাবাস বন্ধ করার দিকেও আঙুল তোলেন অনেকে।

ফেডারেল সরকার বলছে, ২০২৩ সালের মধ্যে ৪০ হাজার আফগান নাগরিককে কানাডায় আশ্রয় দেওয়ার যে লক্ষ্যমাত্রা তারা তার কাছাকাছি পৌঁছে গেছে। তবে এখনো যে অনেক চ্যালেঞ্জ রয়েছে সেটাও উল্লেখ করেছে সরকার।

ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ ডিপার্টমেন্ট বলছে, কানাডা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে ঝুঁকিপূর্ণ আফগানদের নিয়ে আসার ওপর। তাদের মধ্যে রয়েছেন নারী নেত্রী, মানবাধিকার কর্মী, নিপীড়ত ও ধর্মীয় সংখ্যালঘু, এলজিবিটিবিআইপ্লাস ব্যবিক্ত এবং সাংবাদিক।

অভিবাসন বিভাগ প্রকাশিত উপাত্ত অনুযায়ী, বিশেষ অভিবাসন কর্মসূচির আওতায় মার্চ পর্যন্ত ১৮ হাজারওজন কানাডায় আসার জন্য আবেদন করেছেন। এর মধ্যে ১১ হাজার ৯৯০টি আবেদন অনুমোদন করা হয়েছে।

সাবেক দোভাষীদের সম্প্রসারিত পরিবারের জন্য আরেকটি বিশেষ কর্মসূচিও চালু করা হয়েছে। এই কর্মসূচির আওতায় ৫ হাজার আফগান নাগরিককে কানাডায় আনতে চায় সরকার। এর মধ্যে মার্চের মধ্যে ১ হাজার ২৮৫ জন কানাডায় পৌঁছেছেন বলে সরকারের তরফ থেকে বলা হয়েছে।

সরকারি সহায়তায় ও ব্যক্তিগত স্পন্সরশীপের শরনার্থী কর্মসূচির আওতায় এই সময়ের মধ্যে কানাডায় পৌঁছেছেন আফগানিস্তানের আরও ১৫ হাজার ৮৭৫ জন নাগরিক।

- Advertisement -

Read More

Recent