বুধবার - মে ২২ - ২০২৪

লাইফগার্ড হওয়ার বয়সসীমা কমছে

লাইফগার্ড হওয়ার জন্য সর্বনিম্ন বয়স কমিয়ে ১৫ বছর নির্ধারণের প্রস্তাব দিচ্ছে অন্টারিও

লাইফগার্ড হওয়ার জন্য সর্বনিম্ন বয়স কমিয়ে ১৫ বছর নির্ধারণের প্রস্তাব দিচ্ছে অন্টারিও। গত গ্রীষ্মে অনেক মিউনিসিপালিটিতে যে কর্মী সংকট দেখা দিয়েছিল তা কাটিয়ে উঠতেই এ উদ্যোগ।

প্রদেশের বিদ্যমান হেলথ প্রোটেকশন অ্যান্ড প্রোমোশন অ্যাক্ট অনুযায়ী, লাইফগার্ড, সহকারী লাইফগার্ড, অ্যাকুয়েটিক ইনস্ট্রাক্টর ও কোচ হতে গেলে বয়স হতে হয় কমপক্ষে ১৬ বছর। বিন্তু কয়েক বছর আগে লাইফসেভিং সোসাইটি ন্যাশনাল লাইফগার্ড সনদের জন্য ন্যূনতম বয়স নির্ধারণ করে ১৫ বছর। সরকার এখন প্রশিক্ষণ কোর্সের সঙ্গে নিয়মগুলো সামঞ্জস্যপূর্ণ করার কথা ভাবছে।

- Advertisement -

কর্মী স্বল্পতা কমানোও এই উদ্যোগের আরেকটি লক্ষ্য। সেই সঙ্গে আরও বেশি সংখ্যক তরুণকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া। এক পোস্টে সরকারের তরফ থেকে বলা হয়েছে, এই পরিবর্তনের ফলে লাইফগার্ডের তত্ত্বাবধানে থাকা পাবলিক পুল ও সুইমিং শিক্ষায় প্রবেশাধীকার বাড়বে।

লাইফসেভিং সোসাইটি অন্টারিওর কর্পোরেট কমিউনিকেশন্স ম্যানেজার স্টেফানি বাকালার বলেন, ১৫ বছর বয়স যদি সোসাইটির ন্যাশনাল লাইফগার্ড সনদের সব শর্ত পূরণ করে থাকে তাহলে তারা কাজ করতে প্রস্তুত। আমরা জানি যে, আমাদের প্রোগ্রামটি হচ্ছে পরিপক্কতা ও বিচক্ষণতা লক্ষ্য রেখে, একজন লাইফগার্ডের জন্য যা জরুরি। সুতরাং আমাদের লাইফগার্র্ডদের শারীরিক, বৌদ্ধিক ও আবেগে পরিপক্কতা প্রদর্শণ করতে হবে এবং সেভাবেই আমাদের প্রোগ্রাম সাজিয়েছি আমরা।

বাকালার বলেন, বয়সভেদে যে কেউ চাইলেই এখন লাইফগার্ড হিসেবে কাজ শুরু করতে পারবে না। তবে সনদের সংখ্যা বাড়ছে এবং ১৫ বছর বয়সীদের লাইফগার্ড হিসেবে কাজের সুযোগ দেওয়া কর্মীস্বল্পতা হ্রাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

লাইফগার্ডের সনদ প্রদান এখনো ২০১৯ সালের তুলনায় ২০ শতাংশ কম আছে। তবে ২০২০ সালের সর্বনি¤œ অবস্থান থেকে এ সংখ্যা দ্রুত বাড়ছে।

- Advertisement -

Read More

Recent