সোমবার - জুন ১৭ - ২০২৪

বৈদ্যুতিক গাড়ির কৌশলের পরবর্তী পদক্ষেপ লিথিয়াম হাইড্রোক্সাইড প্ল্যান্ট

অন্টারিওর অর্থনৈতকি উন্নয়নমন্ত্রী ভিক ফেডেলি একে প্রদেশের গাড়ি শিল্পের বড় রূপান্তরের পিচ্ছিল গল্প হিসেবে অভিহিত করেছেন

অন্টারিওর অর্থনৈতকি উন্নয়নমন্ত্রী ভিক ফেডেলি একে প্রদেশের গাড়ি শিল্পের বড় রূপান্তরের পিচ্ছিল গল্প হিসেবে অভিহিত করেছেন। তার এন্ড-টু-এন্ড ইলেক্ট্রিক গাড়ি উৎপাদনের জন্য তার আকাক্সক্ষার ফলাফল হচ্ছে দুটি ব্যাটারি প্ল্যান্ট প্রতিষ্ঠা। তার দৃষ্টি এখন লিথিয়াম হাইড্রোক্সাইড প্ল্যান্টে। ব্যাটারি উৎপাদনের গুরুত্বপূর্ণ উপাদান এটি।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রদেশে দুটি বা তিনটি লিথিয়াম হাইড্রোক্সাইড প্ল্যান্ট নির্মাণের ভালো সম্ভাবনা রয়েছে। বিশেষ নজর রয়েছে উত্তর অন্টারিওতে। এই সম্ভাবনা কাজে লাগাতে আমরা বিশ^ব্যাপী ভ্রমণ করেছি। এটা সত্যিই খুব জরুরি। লিথিয়াম হাইড্রোক্সাইড ছাড়া আপনি কোনো ব্যাটারি তৈরি করতে পারবেন না।

- Advertisement -

বৈদ্যুতিক গাড়ি বর্তমানে লিথিয়াম আয়ন ব্যাটারিতে চলে। এটি তৈরি হয় ক্যাথোড, অ্যানোড, সেপারেটর এবং লিকুইড ইলেক্ট্রোলাইটে, যা লিথিয়াম আয়নকে ক্যাথোড ও অ্যানোডের মধ্যে চলাচলে সহায়তা করে থাকে।
লিথিয়াম আয়ন ব্যাটারির অন্যতম গুরুত্বপূর্ণ কাঁচামাল হচ্ছে লিথিয়াম। অন্যান্য উপাদানের মধ্যে রয়েছে নিকেল, কোবাল্ট, ম্যাঙ্গানিজ ও গ্রাফাইট। তবে এগুলোর প্রক্রিয়াকরণে অত্যাবশকীয় উপাদান হচ্ছে লিথিয়াম হাইড্রোক্সাইড যৌগ, যা ওইসব ব্যটারিতে ব্যবহার করা হয়ে থাকে।

গাড়ি নির্মাতা স্টেলান্টিস ও দক্ষিণ কোরিয়ার ব্যাটারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান এলজি এনার্জি সলিউশন অন্টারিওর উইন্ডসরে ৫০০ কোটি ডলার ব্যয়ে ব্যাটারি প্ল্যান্ট নির্মাণ করবে বলে ২০২২ মার্চে ঘোষণা দেয় অন্টারিও। এরপর থেকে ফিডার প্রতিষ্ঠার ব্যাপারে সংশ্লিষ্টদের মধ্যে আগ্রহ বাড়ছে। এখান থেকেই বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির কাঁচামালের জোগান দেওয়া হবে।

এর কয়েক মাস পর পূর্ব অন্টারিওতে একটি ক্যাথোড প্ল্যান্ট প্রতিষ্ঠার ঘোষণা দেয় উমিকোর। এ ছাড়া গত মার্চে অন্টারিওর সেন্ট থমাসে একটি ব্যাটারি প্ল্যান্ট প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে ভক্সওয়াগন। ভক্সওয়াগনের মতো কোম্পানিগুলো যাতে বৃহৎ পরিসরে কারখানা প্রতিষ্ঠা করা যায় সেজেন্য বড় জায়গা খুঁজছে প্রদেশ।

ফেডেলি বলেন, পিচ্ছিল গল্পটা হচ্ছে লিথিয়াম হাইড্রোক্সাইড কারখানা প্রতিষ্ঠা। কিন্তু এটা করতেই হবে।

- Advertisement -

Read More

Recent