সোমবার - জুন ১৭ - ২০২৪

পিল রিজিয়নের মধ্যে স্বাধীন নগরী শিগগিরই

পিল রিজিয়নের মধ্যে সম্ভাব্য স্বাধীন নগরীরর ব্যাপারে শিগগিরই সিদ্ধান্ত আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। পিল রিজিয়ন ঘিরে আছে মিসিসোগা, ব্র্যাম্পটন ও ক্যালেডন এবং অঞ্চলটি প্যারামেডিকস, স্বাস্থ্যসেবা প্রোগ্রাম রিসাইক্লিংয়ের কাজের দায়িত্বপ্রাপ্ত।

- Advertisement -

মিউনিসিপাল অ্যাফেয়ার্স ও আবাসনমন্ত্রী স্টিভ ক্লার্ক গত নভেম্বরে এক ঘোষণায় বলেন, পিল রিজিয়নসহ ছয়টি আঞ্চলিক সরকারের মূল্যায়নে একজন ফ্যাসিলিটেটর নিয়োগ দেওয়া হবে। টরন্টো ও অটোয়ার বাইরে মেয়রের ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে উপরের ও নিজের স্তরের মিউনিসিপালিটিগুলোর সর্বোত্তম মিশ্র ভূমিকার বিষয়টি খতিয়ে দেখবেন।

ডগ ফোর্ড বৃহস্পতিবার ব্র্যাম্পটনে তার ঘোষণায় বলেন, পিলের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। তবে শিগগিরই সে সিদ্ধান্ত আসবে বলে আমি আশাবাদী। তবে মিসিসোগা ও ব্র্যাম্পটন বড় শহর এবং এগুলো আলাদাই থাকবে। মিসিসোগা নিয়ে আমি আপনাদের একটি উদাহরণ দিচ্ছি। মিসিসোগা বর্তমানে যা করছে ক্যালেডনও তা করতে পারে। যদিও তারা অনেক দূরে রয়েছে এবং মিসিসোগার ধারেকাছেও নেই।

দ্বৈততা পরিহারের উদ্যোগকে স্বাগত জানাবেন বলে জানিয়েছেন ব্র্যাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন। তবে তার বিশ^াস, কোনো শহর বেরিয়ে গেলে তার জন্য ব্র্যাম্পটনের কাছে ঋণী থাকবে মিসিসোগা। মিসিসোগার সব অবকাঠামো বাসিন্দাদের অর্থায়নের কারণেই ঋণী থাকবে তারা। দুটি নগর হলে মিসিসোগায় আমাদের নির্মিত পানি পরিশোধনাগার, পুলিশ সদরদপ্তরসহ সব কিছুই ব্র্যাম্পটনে থাকতে হবে। মিসিসোগার মেয়র যদি মনে করে থাকেন যে তার মূল্য পরিশোধ করবেন না তাহলে ব্র্যাম্পটনের বাসিন্দাদের তা ক্ষুব্ধ করবে।

মিসিসোগার মেয়র বনি ক্রম্বি চাইছেন তার নগরী স্বাধীন হোক। তিনি বলেন, এর ফলে আগামী দশ বছরে তার নগরের ১০০ কোটি ডলারের বেশি সাশ্রয় হবে। সেই সঙ্গে নগরীর দক্ষতাও আরও বাড়বে। ৫০ বছর ধরে পিল রিজিয়নে অর্থের বড় জোগানদাতা মিসিসোগা। আমরা ব্যয়ের ৬০ শতাংশ বহন করলেও আমাদের ভোটাধিকার রয়েছে মাত্র ৫০ শতাংশ।

ডগ ফোর্ড বলেন, যেকোনো পরিবর্তনে লক্ষ্য হবে মিউনিসিপালিটিগুলোর সমতা ও উন্নত সেবা নিশ্চিত করা। কোনো অঞ্চল যদি অন্যদের চেয়ে বেশি অর্থ নিয়ে থাকে তাহলে আমরা তা সমানভাবে বণ্টন করে দেবো।

- Advertisement -

Read More

Recent