শনিবার - মার্চ ২ - ২০২৪

পিয়ারসন থেকে স্বর্ণ চুরির ঘটনায় চুপ থাকার কারণ

টরন্টো পিয়ারসন এয়ারপোর্ট থেকে ২ কোটি ডলার মূল্যের স্বর্ণ চুরির ঘটনায় কেন কর্তৃপক্ষ নীরব ছিল সে ব্যাপারে একটি তত্ত্ব হাজির করেছেন আসিএমপির সাবেক এক তদন্তকারী

টরন্টো পিয়ারসন এয়ারপোর্ট থেকে ২ কোটি ডলার মূল্যের স্বর্ণ চুরির ঘটনায় কেন কর্তৃপক্ষ নীরব ছিল সে ব্যাপারে একটি তত্ত্ব হাজির করেছেন আসিএমপির সাবেক এক তদন্তকারী। চুরির ঘটনার মাসখানেক পর এই তত্ত্ব সামনে আনলেন তিনি।

পিল পুলিশ গত এপ্রিলে এক সংবাদ সম্মেলনে জানায়, মূল্যবান পণ্যসামগ্রীর একটি কনটেইনার উড়োজাহাজ থেকে নামিয়ে হোল্ডিং কার্গো ফ্যাসিলিটিতে রাখার পর সেখান থেকে খোঁয়া যায়।

- Advertisement -

এই প্রথম এ ব্যাপারে কোনো নতুন তথ্য দেয় পুলিশ। সন্দেহভাজনদের ব্যাপারে বিস্তারিত কিছু কখনোই জানানো হয়নি।

তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, চুরি যাওয়ার স্বর্ণ এয়ার কানাডার একটি উড়োজাহাজ থেকে নামানোর পর তাদের কর্মীরাই সেটি পরিবহন করে এবং ১৭ এপ্রিল এটি গায়েব হয়ে যায়।

গ্লোব অ্যান্ড মেইলের প্রতিবেদন অনুযায়ী, এয়ার কানাডার ৮৮১ ফ্লাইটের উড়োজাহাজটি জুরিখ থেকে টরন্টোতে আসে। বোয়িং ৭৭৭ উড়োজাহাজের ফ্লাইটটি স্থানীয় সময় ১টা ৫৩ মিনিটে জুরিখ ত্যাগ করে বিকাল ৪টা ৫ মিনিটে টরন্টোতে পৌঁছায়। এরপর টার্মিনাল ১ এর একটি গেটে পার্ক করে।

পুলিশ বলছে, উড়োজাহাজ থেকে কার্গো নামিয়ে আলাদা একটি স্থানে পরিবহন করা হয়। কিছুক্ষণ পর সেখান থেকেই সেগুলো হারিয়ে যায়।

প্রাইভেট সিকিউরিটি অ্যান্ড প্রোটেকশন কোম্পানি ব্রিঙ্ক’স সিটিভি নিউজ টরন্টোকে বলেন, চুরির পর শিপমেন্ট সমন্বয়ের দায়িত্ব ছিল তাদের।

সিটিভি নিউজ টরন্টো এ ব্যাপারে এয়ার কানাডা ও গ্রেটার টরন্টো এয়ারপোর্ট অথরিটির সঙ্গে যোগাযোগ করলে উভয়ের পক্ষ থেকেই বলা হয়, তদন্তের অগ্রগতি পিল পুলিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ব্রিঙ্ক’সের একজন মুখপাত্র বলেন, জানানো মতো কোনো তথ্য কোম্পানির কাছে নেই।

পিট-পেইন বলেন, বিষয়টি সম্পর্কিত কোনো তথ্য প্রকাশের ক্ষেত্রে পুলিশ অত্যন্ত কৌশলী ভূমিকা অবলম্বন করছে। নতুন কোনো তথ্য না দেওয়ার অর্থ এই নয় যে, তারা এর নেতৃত্বে নেই। তথ্য প্রকাশ করলে হয় তদন্তে লাভ হতো অথবা জননিরাপত্তার জন্য সুবিধা হতো। এ ধরনের একটি ঘটনার ক্ষেত্রে গ্রেপ্তার বা সন্দেহভাজনদের সম্পর্কে কোনো তথ্য প্রকাশ না করার মধ্যে অবাক হওয়ার কিছু নেই।

- Advertisement -

Read More

Recent