রবিবার - জুলাই ১৪ - ২০২৪

সহিংস ঘটনায় জড়িয়েছে ৩২৩ শিক্ষার্থী: টিডিএসবি

চলতি শিক্ষাবর্ষে এখন পর্যন্ত ৩০০ এর বেশি ২৩ শিক্ষার্থী সহিংস ঘটনায় জড়িয়েছে বলে জানিয়েছে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড টিডিএসবি

চলতি শিক্ষাবর্ষে এখন পর্যন্ত ৩০০ এর বেশি ২৩ শিক্ষার্থী সহিংস ঘটনায় জড়িয়েছে বলে জানিয়েছে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি)। বিষয়টি মোকাবিলার একটি কর্মপরিকল্পনা তৈরি করেছে তারা।

স্কুল সেফটি সংক্রান্ত এক প্রতিবেদনে টিডিএসবি বলেছে, চলতি শিক্ষাবর্ষের সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত ৩২৩ জন শিক্ষার্থী স্কুল প্রাঙ্গণে সহিংস ঘটনায় জড়িয়েছে। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের পর থেকে এটাই সর্বোচ্চ সংখ্যা। ওই শিক্ষাবর্ষে মোট ২৬৭ জন শিক্ষার্থী স্কুল প্রাঙ্গণে সহিংসতায় লিপ্ত হয়েছিল। বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে ২০০০ সালের পর এই শিক্ষাবর্ষে সবচেয়ে বেশি শিক্ষার্থী স্কুল প্রাঙ্গণে সহিংস ঘটনায় জড়িয়ে পড়তে যাচ্ছে।

- Advertisement -

বোর্ডের তরফ থেকে বলা হয়েছে, স্কুলে সহিংসতা বন্ধে কী করা যায় সে সংক্রান্ত একটি পরিকল্পনা তারা তৈরি করেছে। কমিউনিটি অংশীজনদের সঙ্গে কাজ করা, আরও বেশি সংখ্যায় সেফটি মনিট, ইয়ুথ কাউন্সিলর ও স্কুল কর্মী নিয়োগ দেওয়া এর মধ্যে অন্যতম।

টিডিএসবি তাদের প্রতিবেদনে বলেছে, স্কুল ও কমিউনিটির সুরক্ষা নিশ্চিত করা সব স্তরের সরকার, কমিউনিটি এজেন্সি ও অন্যান্য সংস্থা, বিশ^াসী গ্রুপ ও গ্রেটার টরন্টো এরিয়ার সব স্কুল বোর্ডের দায়িত্ব। স্কুল হচ্ছে একটি কমিউনিটির প্রতিচ্ছবি এবং টিডিএসবি স্কুলগুলোতে সহিংস ঘটনা বাড়ছে।

টিডিএসবি জানিয়েছে, স্কুল প্রশাসক ও তত্ত্বাবধায়কদের ৮৫ শতাংশ স্কুল সেফটির ওপর নতুন প্রশিক্ষণ সম্পন্ন করেছে। এ ছাড়া এর কর্মীদের মধ্যে ২০ জন সহিংসতা মূল্যায়নের বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন। ব্যবস্থাগুলো জোরদার ও স্কুলের জবাবদিহিতা নিশ্চিত করতে সব স্কুলে নতুন অডিট প্রক্রিয়া চালু করতে যাচ্ছে তারা, যাতে করে সর্বোচ্চ নিরাপদ স্কুল গড়ে তোলা সম্ভব হয়।

টরন্টোর বেশ কিছু হাই স্কুল চলতি শিক্ষাবর্ষে সহিংস ঘটনা দেখেছে। ৩১ অক্টোবর উবার্ন কলেজিয়েট ইনস্টিটিউটের বাইরে গুলিতে এক শিক্ষার্থী নিহত হয় এবং আরও একজন আহত হয়। পুলিশ এ ঘটনায় ১৭ বছর বয়সী এক তরুণকে অভিযুক্ত করেছে। নভেম্বরে বির্চমাউন্ট পার্ক কলেজিয়েটের ভিতরে ছুরিকাঘাতের ঘটনায় ১৭ বছর বয়সী এক তরুণ গুরুতর জখম হয়। পুলিশ এ ঘটনায় ১৪ ও ১৭ বছর বয়সী দুই তরুণের বিরুদ্ধে অভিযোগ এনেছে।

- Advertisement -

Read More

Recent