শনিবার - মার্চ ২ - ২০২৪

তরুণদের জন্য উবার রাইডের সুযোগ

কানাডিয়ান তরুণরা শিগগিরই উবার রাইডে ভ্রমণের সুযোগ পেতে যাচ্ছে

রাইড শেয়ারিং অ্যাপ উবার তার বাজার সম্প্রসারণ করছে। এর ফলে কানাডিয়ান তরুণরা শিগগিরই উবার রাইডে ভ্রমণের সুযোগ পেতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের এই টেক জায়ান্ট বুধবার বৈশি^ক পণ্য প্রদর্শনীতে জানায়, গ্রীষ্মে ১৩ থেকে ১৭ বছর বয়সী কানাডিয়ান তরুণদের রাইড হেইলিং প্ল্যাটফরমে অ্যাকাউন্ট খোলার সুযোগ দেবে। ওয়েস্টার্ন কানাডা ও কুইবেক দিয়ে এটি শুরু হবে। এরপর অন্টারিও এবং নোভা স্কশিয়ায় এটি চালু করা হবে।

- Advertisement -

তরুণদে রাইড শেয়ারিংয়ের সুযোগ দেওয়াটা তাদের নীতি থেকে সরে আসারই প্রতিফলন। বিদ্যমান নীতিতে ১৮ বছরের কম বয়সী কারো উবার অ্যাকাউন্ট থাকার সুযোগ নেই।

উবার কানাডার মোবিলটি বিষয়ক মহাব্যবস্থাপক মাইকেল ভ্যান হেমেন বলেন, বাবা-মা ও সন্তান সবাই এখন আগের চেয়ে অনেক বেমি ব্যস্ত। অনেক পরিবারকেই যাতায়াতের জন্য ট্রানজিটের ওপর নির্ভর করতে হয়। কিন্তু যেখানে তাদের যাওয়া প্রয়োজন অনেক সময় সেখানে ট্রানজিট যোগাযোগের সুযোগ থাকে না। তাই তরুণদের উবার ব্যবহারের সুযোগ করে দেওয়ার ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

১৪ থেকে ১৮ বছর বয়সী কমপক্ষে একজন শিশু আছে যুক্তরাষ্ট্রের এমন ৮৭৭ জন বাবা-মার ওপর ২০১৯ সালে একটি সমীক্ষাটি চালায় ইপসস। সীমক্ষায় অংশ নেওয়া প্রতি আটজনের মধ্যে একজন বাবা-মা তাদের ১১৪ থেকে ১৭ বছর বয়সী সন্তানরা উবার ব্যবহার করে বলে জানান।

যদিও সমীক্ষায় অংম নেওয়া ৭০ শতাংশ বাবা-মা মনে করেন রাইড-শেয়ারিং সেবা নিতে তাদের সন্তানদের কমপক্ষে ১৮ বছর পর্যন্ত অপেক্ষা করা উচিত। ১৩ বছর বলেছেন, ১৭ বছর পর্যন্ত তাদের অপেক্ষা করা উচিত। এ ছাড়া ১৬ বছর পর্যন্ত অপেক্ষা করা উচিত বলে মন্তব্য করেছেন সমীক্ষায় অংশ নেওয়া ১১ শতাংশ বাবা-মা এবং ১৪ থেকে ১৫ বছর পর্যন্ত অপেক্ষা করার পক্ষে মত দিয়েছেন ৬ শতাংশ বাবা-মা।

- Advertisement -

Read More

Recent