সোমবার - জুন ১৭ - ২০২৪

সিদ্ধান্ত জানাতে যাচ্ছেন স্পেশাল র‌্যাপোর্টার জনস্টন

স্পেশাল র‌্যাপোর্টার ডেভিড জনস্টন

বিদেশি হস্তক্ষেপ বিষয়ে লিবারেলদের গণতদন্ত আয়োজন করা উচিত কিনা সে সংক্রান্ত সিদ্ধান্ত জানাতে যাচ্ছেন স্পেশাল র‌্যাপোর্টার ডেভিড জনস্টন।

গত দুই ফেডারেল নির্বাচনে চীন হস্তক্ষেপ করেছে বলে যে অভিযোগ গত কয়েক মাস ধরে রাজনৈতিক আলোচনায় সেটা প্রাধান্য বিস্তার করে আছে। বিশেষজ্ঞরা বলছেন, কানাডা ঠিক কী ধরনের হুমকির মুখে আছে সে সংক্রান্ত বিস্তারিত ও স্বচ্ছ আলোচনার সুযোগ করে দিতে পারে তদন্ত। লিবারেল সরকার যে বিষয়টি নিয়ে অনেক কিছু করছে সেটা দেখানোরও সুযোগ এনে দিতে পারে এই তদন্ত।

- Advertisement -

হস্তক্ষেপের অভিযোগ সরকারের কীভাবে মোকাবিলা করা উচিত সে সংক্রান্ত প্রাথমিক প্রতিবেদনের অংশ হিসেবে তদন্তের ব্যাপারে সুপারিশ পেশ করতে যাচ্ছেন জনস্টন। প্রতিবেদনটি প্রকাশ করার পর মঙ্গলবার বিকালে সাবেক এই গভর্নর জেনারেলের সংবাদ সম্মেলন করার কথা। কানাডায় বিদেশি হস্তক্ষেপের ব্যাপকতা ও প্রভাব নিয়ে তদন্তের লক্ষ্যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হত মার্চে জনস্টনকে স্পেশাল র‌্যাপোর্টার হিসেবে নিযুক্ত করেন।

ফেডারেল সরকার বলছে, এই কাজের জন্য জনস্টনকে গোপন ও কানাডার গোয়েন্দা সংস্থাগুলোর নথি দেখার অনুমতি দেওয়া হয়েছে।

এরপর থেকে কয়েক সপ্তাহ ধরে বিরোধী দলগুলো আনুষ্ঠানিক গণ তদন্তের দাবি জানাতে থাকে। সে সময় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, এটা দরকার কিনা সে ব্যাপারে সুপারিশ করতে জনস্টন মে মাসের শেষ পর্যন্ত সময় পাচ্ছেন। পূর্ণাঙ্গ প্রতিবেদন দেওয়ার জন্য তার হাতে সময় রয়েছে অক্টোবর পর্যন্ত।

তারপরও বিরোধী দলগুলোর তরফ থেকে চাপ কমেনি। ইউনিভার্সিটি অব অটোয়ার অধ্যাপক আরটার উইলজিনস্কি বলেন, গত কয়েক মাস ধরে আলোচনা যেভাবে এগিয়েছে তাতে পরিস্থিতি আরও জটিল হয়েছে এবং দেশে দলীয় বিভাজন তৈরি হয়েছে। এটা কানাডার গণতন্ত্রের জন্য কার্যকর সুরক্ষা এনে দেবে না বলে আমি মনে করি। সেই সঙ্গে বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে সরকারের কার্যকর পদক্ষেপেও ভূমিকা রাখবে না।

পররাষ্ট্রনীতি, গোয়েন্দা, নিরাপত্তা ও প্রতিরক্ষা ইস্যুতে ৩০ বছর সরকারের হয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে উইলজিনস্কির। তিনি বলেন, তদন্ত বিদেশি হস্তক্ষেপের হুমকি এবং তা মোকাবিলায় কানাডার অবস্থান কী হতে পারে সে ব্যাপারে আলোচনা ফিরিয়ে আনতে পারে এই তদন্ত।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, জনস্টনের সুপারিশ তিনি পরিপালন করবেন। তিনি যদি তদন্তের সুপারিশ করেন তাও করা হবে।

- Advertisement -

Read More

Recent