শুক্রবার - জুন ২১ - ২০২৪

বাজেট এয়ারলাইন সুপ বন্ধ করছে ওয়েস্টজেট

ওয়েস্টজেট তাদের বাজেট এয়ারলাইন সুপের কার্যক্রম অক্টোবর থেকে বন্ধ করতে যাচ্ছে বাজেট এয়ারলাইনও মূল কার্যক্রমের সঙ্গে একীভূত করতে যাচ্ছে তারা শুক্রবার এমনটাই জানিয়েছে ওয়েস্টজেট

তুমুল প্রতিযোগিতার মধ্যে পড়ে ওয়েস্টজেট তাদের বাজেট এয়ারলাইন সুপের কার্যক্রম অক্টোবর থেকে বন্ধ করতে যাচ্ছে। বাজেট এয়ারলাইনও মূল কার্যক্রমের সঙ্গে একীভূত করতে যাচ্ছে তারা। শুক্রবার এমনটাই জানিয়েছে ওয়েস্টজেট।

এই পদক্ষেপ কানাডার আকাশ পরিবহনের ছবিতে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। প্রতিদ্বন্দ্বী ফ্লেয়ার এয়ারলাইন্সের কার্যক্রমের জবাবে ২০১৭ সালে সুপের কার্যক্রম শুরু করে ওয়েস্টজেট।

- Advertisement -

ওয়েস্টজেটের প্রধান নির্বাহী কর্মকর্তা আলেক্সিস ভন হোয়েন্সব্রোয়েচ বলেন, তিনি সুপের কার্যক্রম আলাদা রাখতে চেয়েছিলেন। কিন্তু ফ্লাইট ক্রুদের উচ্চ বেতনের কারণে এটাকে আর টেকসই মনে হচ্ছে না। আমরা উভয় ধরনের ফলাফলের জন্যই প্রস্তুত ছিলাম। শেষ পর্যন্ত আমরা মূল ব্যবসার সঙ্গে সুপকে একীভূত করার সিদ্ধান্তে পৌঁছেছি। ক্যারিয়ারটির ১৮০টি উড়োজাহাজের প্রতিটি খুবই কম খরচের অভিজ্ঞতা দেবে। এরই মধ্যে যারা সুপের ফ্লাইট বুক করেছেন এই সিদ্ধান্তের ফলে তা প্রভাবিত হবে না বলে জানান তিনি।

২৮ অক্টোবর পর্যন্ত সুপের ন্যারো বডির ১৬টি উড়োজাহাজ বর্তমান নেটওয়ার্কে চলাচল করবে। ২৮ অক্টোবরই এর কার্যক্রম শেষ হবে। এরপর পিঙ্ক বর্ণের উড়োজাহাজের রঙও বদলে ফেলা হবে। সেখানে নীল রঙ করা হবে। কোম্পানির তরফ থেকে বলা হয়েছে, এই পদক্ষেপের ফলে ছাঁটাইয়ের কোনো ঘটনা ঘটবে না। সুপের সব কর্মী মেইনলাইনে স্থানান্তরিত হবেন।

সাম্প্রতিক বছরগুলোতে বাজেট এয়ারলাইন্সগুলোর মধ্যে প্রতিযোগিতা বেড়ে গেছে। বিশেষ করে ওয়েস্টার্ন কানাডাতে। এখানে ফ্লেয়ার এয়ারলাইন্স এবং লিংক্স এয়ার সুপকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়। তিনটি এয়ারলাইন্সই আলবার্টাভিত্তিক।

ভন হোয়েন্সব্রোয়েচ বলেন, বাজারটি ভালোই প্রতিযোগিতাপূর্ণ হয়ে উঠেছে। কিন্তু সুপের আত্তীকরণ ওয়েস্টজেটকে এই বাজার থেকে প্রস্থানের পরিবর্তে ডিসকাউন্টের সুযোগ করে দেবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়া ওয়েস্টজেটের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, ২০১৯ সালের পর এক মাসেরও কম সময় আগে এয়ারলাইন্সটি প্রান্তিক মুনাফা পায়নি।

১৯৯৬ সালে কার্যক্রম শুরু করা ওয়েস্টজেটের ডমেস্টিক বাজার হিস্যা ছিল গত মাসে ২৮ শতাংশ। এর বিপরীতে এয়ার কানাডার বাজার হিস্যা চিল ৪৭ শতাংশ। আকাশ পরিবহন খাতের উপাত্ত প্রদানকারী প্রতিষ্ঠান সিরিয়ামের তথ্যে এমনটা জানা গেছে।

- Advertisement -

Read More

Recent