শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

ইয়র্ক রিজিয়নকে একক বড় শহরে পরিণত করার আহ্বান

মারখামের মেয়র ফ্রাঙ্ক স্কারপিটি

ইয়র্ক রিজিয়নকে একক বড় শহরে পরিণত করতে প্রাদেশিক সরকারের প্রতি আহ্বান জানিয়েছেণ মারখামের মেয়র ফ্রাঙ্ক স্কারপিটি। বুধবার লেখা এক চিঠিতে এই আহ্বান জানান তিনি।

চিঠিতে তিনি বলেছেন, সিটি অব টরন্টো কাউন্সিল এবং পিল রিজিয়নকে পুনর্গঠন করার সাহসী পদক্ষেপ নিয়েছে প্রাদেশিক সরকার। ইয়র্ক রিজিয়নের ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া প্রয়োজন। গ্রেটার টরন্টো এরিয়ার অন্য বড় শহরগুলোর ব্যাপারে সাহসী পদক্ষেপ নিয়ে ইয়র্ক রিজিয়নের বিষয়টি একইেরকম রেখে দেওয়ার মধ্যে কোনো যৌক্তিকতা নেই।

- Advertisement -

ইয়র্ক রিজিয়ন নয়টি মিউনিসিপালিটি নিয়ে গঠিত। এগুলো হলো মারখাম, অরোরা, ইস্ট গিলিমবারি, জর্জিনা, কিং টাউনশিপ, রিচমন্ড হিল, ভন এবং উইচচার্চ-স্টুফভিল। আঞ্চলিক সরকারও আছে ইয়র্ক রিজিয়নের।

স্কারপিটি তার চিঠিতে উল্লেখ করেছেন, ১২ লাখ মানুষের ইয়র্ক রিজিয়নের মধ্যে ৭৭ জন মিউনিসিপাল প্রতিনিধি রয়েছেন। ৩০ লাখের মানুষের বসতি টরন্টোর ২৬ জন কাউন্সিলরের সঙ্গে একে তুলনা করেন তিনি। এগুলোকে একটি বৃহৎ নগরীতে রূপান্তরিত করলে পরিচালন ও মূলধনী বাজেট উভয়ই বাঁচবে। মিউনিসিপালিটিগুলো সাইবার নিরাপত্তা, পানির বিল, ট্যাক্স বিল এবং রিক্রিয়েশনাল রেজিস্ট্রেশন সিস্টেমে বড় অংকের অর্থ বিনিয়েংাগ করে থাকে। একক নগরী হলে এগুলোর উল্লেখযোগ্য সাশ্রয় হবে।

প্রস্তাবটি নিয়ে তারা আলোচনা করেছেন নাকি এটা তাদের আকাক্সক্ষাÑসিটিভি নিউজ টরন্টোর পক্ষ থেকে মিউনিসিপালিটিগুলোর কাছে তা জানতে চাওয়া হয়।

সরকার জুনের গোড়ার দিকে ২০২৫ সালের মধ্যে পিল রিজিয়ন বিলুপ্তির প্রস্তাবসম্বলিত বিলটি ফার্স্ট ট্র্যাক হিসেবে অন্তর্ভুক্ত করে। এর ফলে মিসিসোগা, ব্র্যাম্পটন ও ক্যালেডন স্বাধীন ও সিঙ্গেল টিয়ার মিউনিসিপালিটির মর্যাদা পাবে। ওই অঞ্চলে আঞ্চলিক সরকারের যে ব্যবস্থা সেটিও এর ফলে বাদ হয়ে যাবে। ইএমএস, পানি পরিশোধন ও বর্জ্য সংগ্রহের মতো মূল কাজগুলো আঞ্চলিক সরকারই করে থাকে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent