রবিবার - মে ১৯ - ২০২৪

টাইটান বিধ্বস্ত হওয়ার তদন্তের নেতৃত্বে ইউএস কোস্ট গার্ড

টাইটানের বিধ্বস্ত হওয়ার ঘটনার তদন্তে নেতৃত্ব দেবে ইউএস কোস্ট গাড

টাইটানের বিধ্বস্ত হওয়ার ঘটনার তদন্তে নেতৃত্ব দেবে ইউএস কোস্ট গাড। পাঁচজন যাত্রীসহ ভেসেলটি বিচ্ছিন্ন হয়ে যায় এবং টাইটানিকের কাছে যাওয়ার সময় সমুদ্রতলে ডুবে যায়।

টাইটানের পাঁচ যাত্রী ও ক্রুদের বৃহস্পতিবারই মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। উত্তর আটলান্টিকের পানির উপরিতল থেকে চার কিলোমিটার নিচে টাইটানিকের ধ্বংসাবশেষ থেকে ৫০০ মিটার দূরে ভেসেলটির ধ্বংসাবশেষ চিহ্নিত করার পর এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়।

- Advertisement -

ইউএস ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড শনিবার একটি বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, ইউএস কোস্ট গার্ড টাইটানের এই ঘটনাকে বড় ধরনের মেরিন দুর্ঘটনা এবং ক্ষয়ক্ষতি বলে ঘোষণা করেছে। এ কারণে এ ঘটনার তদন্তে তারা নেতৃত্ব দেবে।

বোর্ডের মুখপাত্র পিটার নুডসন বলেন, ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড এই তদন্তে যোগ দেবে।

পরের দিকে ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড অব কানাডাও এক বিবৃতি দিয়ে জানায়, তারাও তদন্ত শুরু করেছে। কারণ হিসেবে তারা জানায়, টাইটানের সহায়ক জাহাজ পোলার প্রিন্স কানাডিয়ান পতাকাবাহী।

ট্রানপোর্টেশন সেফটি বোর্ড অব কানাডা তাদের বিবৃতিতে বলেছে, সহায়ক ভেসেলের ফ্ল্যাগ স্টেট হিসেবে ট্রান্সপোর্টেশন বোর্ড এই তদন্তের কর্তৃপক্ষ। কানাডিয়ান পতাকাবাহী ভেসেল পোলার প্রিন্স পরিচালনার পারিপাশির্^কতা মাথায় রেখে এই তদন্ত পরিচালনা করা হবে। ট্রান্সপোর্টেশন বোর্ডের তদন্তকারীরা এরই মধ্যে নিউফাউন্ডল্যান্ডের সেন্ট জন’সে গেছেন। যাত্রার আগে সেখানেই পোলার প্রিন্স ও টাইটারের ঘাঁটি ছিল। তৎকালীন কানাডিয়ান কোস্টগার্ডের জাহাজটির মালিক দক্ষিণ নিউফাউন্ডল্যান্ডের মিয়াপুকেক ফার্স্ট নেশন।

বোর্ড বলেছে, সামনের দিনে আমরা অন্যান্য এজেন্সির সঙ্গে আমাদের কাজ সমন্বয়ন করবো। তদন্ত শেষ করতে বছরখানেক লেগে যেতে পারে এবং ত্রুটি বা ফৌজদারি অপরাধ নির্ধারণের উদ্দেশ্য এর নেই।

- Advertisement -

Read More

Recent