সোমবার - জুন ১৭ - ২০২৪

লেনওয়ে বাড়িই কি আলবার্টার আবাসন সংকটের সমাধান?

আলবার্টার আবাসন সংকটের একটি সমাধান হতে পারে লেনওয়ে বাড়ি কিন্তু সাশ্রয়ী বাড়ির যে প্রয়োজনীয়তা সেই নিশ্চয়তা এটি দিচ্ছে না

আলবার্টার আবাসন সংকটের একটি সমাধান হতে পারে লেনওয়ে বাড়ি। কিন্তু সাশ্রয়ী বাড়ির যে প্রয়োজনীয়তা সেই নিশ্চয়তা এটি দিচ্ছে না।

লেনওয়ে বাড়ি হচ্ছে আগে থেকেই বিদ্যমান লটের মধ্যে ডিটাচড সেকেন্ডারি স্যুট। সাধারণত এটা হয়ে থাকে ব্যাকইয়ার্ডে অথবা ব্যাক লেনে। বহু প্রজন্মের পরিবারগুলোর আবাসনের জন্য সাধারণত এসব জায়গা ব্যবহার করা হয়। পরিবারের জ্যেষ্ঠ নাগরিকদের জন্যও এটা ব্যবহার করা হয়ে থাকে।

- Advertisement -

এডমন্টনের বাসিন্দা মার্টি পাউলিনা তার লটে একটি লেনওয়ে বাড়ি বানানোর কাজ শুরু করেন। দুই বছর পর বাড়িটির নির্মাণ শেষ হয় এবং তিনি এটি ভাড়া দিয়েছেন।

পাউনিলনা বলেন, এটা জমির সত্যিই উদ্ভাবনীমূলক ব্যবহার। এটা অবম্য প্রয়োজনীয় আবাসন। আমাদের লক্ষ্য হচ্ছে জমির সর্বোচ্চ ও সর্বোত্তম ব্যবহার নিশি^ত করা। আমার মতে, ভাড়া বাড়ি হিসেবে এটিকে ভালোই ব্যবহারের সুযোগ রয়েছে।
লেনওয়ে বাড়ি নির্মাণ সহজ করতে বাইল পরিবর্তনের পরিকল্পনা করছে সিটি অব এডমন্টন। এর উদ্দেশ্য হচ্ছে লটে অধিক সংখ্যক বাড়ি নির্মাণের অনুমিত প্রদানের মাধ্যমে লেনওয়ে বাড়ির সংখ্যা বাড়ানো।

ইউনিভার্সিটি অব টরন্টোর ইনফ্রাস্ট্রাকচার ইনস্টিটিউটের পরিচালক ও জিওগ্রাফি অ্যান্ড প্ল্যানিংয়ের অধ্যাপক ম্যাটি সিয়েমিয়াটিকি বলেন, লেনওয়ে আবাসন হচ্ছে জেন্টল ইনটেনসিফিকেশন নামে যে আন্দোলন তারই অংশ। এটা হচ্ছে যেসব জায়গায় এরই মধ্যে অবকাঠামো রয়েছে অথবা বিদ্যমান অবকাঠামোকে আরও ভালোভাবে কাজে লাগানোর কৌশল। এটা আমাদের কমিউনিটি প্লেসগুলোকে লোকজনের বসবাসের সুযোগ করে দিচ্ছে। যদিও নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধি লেনওয়ে বাড়ি নির্মাণকে ব্যয়বহুল করে তুলেছে।

- Advertisement -

Read More

Recent