রবিবার - জুলাই ১৪ - ২০২৪

অন্টারিওতে সেল্ফ-সার্ভ লটারি টার্মিনাল

টিকিট ক্রেতাদের বয়স যাচাইয়ের জন্য সেল্ফ সার্ভিং লটারি টার্মিনাল থেকে শুরু করে ফার্মাসিস্টদের নির্দিষ্ট কিছু ইনজেকশনের জন্য নারীদের জন্য বাথরুমের ব্যবস্থা রেখে প্রাদেশিক আইন ও বিধিমালা শনিবার কার্যকর করা হয়েছে

টিকিট ক্রেতাদের বয়স যাচাইয়ের জন্য সেল্ফ-সার্ভিং লটারি টার্মিনাল থেকে শুরু করে ফার্মাসিস্টদের নির্দিষ্ট কিছু ইনজেকশনের জন্য নারীদের জন্য বাথরুমের ব্যবস্থা রেখে প্রাদেশিক আইন ও বিধিমালা শনিবার কার্যকর করা হয়েছে। প্রাদেশিক জলপথে রাত্রিযাপনের উদ্দেশে নির্মিত ভেলা ও বার্জ নিষিদ্ধের বিষয়টিও এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

অন্টারিও সেল্ফ-সার্ভ লটারি টিকিট টার্মিনাল চালু করতে যাচ্ছে এবং গ্রাহকের বয়স যে ১৮ বছরের নিচে সেটা যাচাইয়ের জন্য সেখানে মেশিনের ব্যবস্থা থাকবে। এর ফলে কর্মীদের আর গ্রাহকের পরিচয়পত্র পরীক্ষার প্রয়োজন পড়বে না।

- Advertisement -

স্বাস্থ্য-সংক্রান্ত বেশ কিছু নিয়মেও পরিবর্তন আনা হয়েছে, যার ফলে নিবন্ধিত নার্সরা আরও বেশি কাজ করতে পারবেন। উদাহরণ হিসেবে ক্ষত নিরাময় এবং ফার্মাসিস্টদের ইনজেকশন বা ইনহেলেশনের মাধ্যমে নির্দিষ্ট কিছু ওষুধ প্রদানের অনুমতি দেওয়া হচ্ছে। পাশাপাশি জয়েন্ট অপারেশনের পর বের করে আনা টিস্যু অজরুরি বিশ্লেষণের জন্য শল্য চিকিৎসকদের আর ল্যাবে পাঠানোর প্রয়োজন হবে না। এর ফলে প্রাচীন এবং ব্যয়বহুল চর্চার অবসান ঘটবে বলে মনে করছে প্রদেশ।

নমুনা সংগ্রহ ও রক্ত পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনা হয়েছে, যাতে করে অপরাধের শিকার ব্যক্তি অসংক্রামক রোগে ভুগছেন কিনা জরুরি সেবাদানে নিযুক্ত কর্মকর্তারা দ্রুততার সঙ্গে তা জানতে পারেন। এ ছাড়া বৃহৎ আকারের নির্মাণ এলাকায় নারীদের জন্য আলাদা ওয়াশরুমের বন্দোবস্ত রাখা এবং কর্মক্ষেত্রে স্বাস্থ্যবিধি জোরদারের ওপর গুরুত্ব দিয়েও আইনে পরিবর্তন আনা হচ্ছে।

নাবলকদের সুরক্ষা জোরদার করতে অকুপেশনাল হেলথ অ্যান্ড সেফটি অ্যাক্টেও পরিবর্তন আনা হয়েছে। নিবন্ধিত ফোস্টার কেয়ার ও গ্রুপ হোম পরিচালনকারীদের জন্য বিধিবিধানও শক্তিশালী করা হয়েছে। বায়ু দূষণের জন্য ছোট আকারের কিছু ব্রিউয়ারকে পরিবেশগত অনুমোদন থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে।

তবে শনিবার থেকে কার্যকর হয়নি এমন কিছু পরিবর্তনের মধ্যে আছে চালক ও যানবাহনের ফি বৃদ্ধি। এর মধ্যে রয়েছে ড্রাইভার লাইসেন্স এবং পরীক্ষা।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent