শনিবার - মার্চ ২ - ২০২৪

ক্যাজুয়াল জুতায় ঝুঁকছেন কানাডার এমপিরা

ফেডারেল পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা ছোটবেলায় সৌদি আরবে যখন ফুটবল খেলতেন তখন থেকেই অ্যাডিডাস ব্র্যান্ডের ভক্ত

ফেডারেল পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা ছোটবেলায় সৌদি আরবে যখন ফুটবল খেলতেন তখন থেকেই অ্যাডিডাস ব্র্যান্ডের ভক্ত। সত্তরের শেষ ও আশির শুরুর দশকে অ্যাডিডাস ছিল শিশুদের প্রথম পছন্দ।

সেই সুখস্মৃতিই তাকে ¯িœকার সংগ্রাহকে পরিণত করেছে। পার্লামেন্ট হিলের করিডোর দিয়ে যখন হেঁটে যান অথবা জি৭ সম্মেলনে অংশ নেন তখন অনেকেই তার জুতা নিয়ে মন্তব্য করেন। তবে সেটা অবশ্যই ইতিবাচকভাবে।

- Advertisement -

আরও একটা বিষয় তিনি খোলাসা করতে চান। তা হলো তিনি ¯িœকারহেড নন, অ্যাডিডাসহেড। এ কথা একজন ¯িœকারহেডই কেবল বলতে পারেন।

ইতিহাস ও মডেলের বিশেষত্বের কারণে মাল্টিবিলিয়ন ডলারের শিল্প হয়ে উঠেছে ¯িœকার। সেই সঙ্গে একটা ¯িœকার সংস্কৃতিরও জন্ম দিয়েছে। সেটা এখন কর্মক্ষেত্রেও ছড়িয়ে পড়ছে। এমনকি বড় অফিসেও এগুলো পরা হচ্ছে।

জানুয়ারিতে লিবারেল ককাস রিট্রিটে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে নাইকি ডাঙ্ক লো এসবি ‘লস অ্যাঞ্জেলেস ডজার্স’ জুতা পরতে দেখঅ যায়। সে সময় তিনি বলেন, এটা তার ছেলে তাকে উপহার হিসেবে দিয়েছে।

¯িœকারের এই উত্থানের কৃতিত্ব নিঃসন্দেহে ওমর আলঘাবরার প্রাপ্য। তিনি বলেন, কোভিড-১৯ মহামারির সময় আরামের কারণে বিকল্প হিসেবে তিনি এগুলো পরা শুরু করেন। এর মধ্য দিয়ে তিনি যে প্রথা ভঙ্গ করছেন সেটাও তিনি বুঝেছিলেন।

এটাই আসল বিষয়। টরেেন্টার বাটা শু মিউজিয়ামের জ্যেষ্ঠ পরিচালক এলিজাবেথ সেমেলহাক বলেন, ¯িœকার পরিধানের সঙ্গে এটা চালিয়ে যাওয়ার চেয়ে প্রথা ভাঙার রেওয়াজটা বেশি সম্পর্কিত। ১৯ ও ২০ শতকজুড়ে হোয়াইট-কলার চাকরিজীবীরা একই রকম পোশাক পরবেন এটাই রেওয়াজ ছিল। আবার ক্যাজুয়াল ফ্রাইডের ধারণাও চালু আছে। অর্থাৎ, পুরুষরা সপ্তাহের একটিমাত্র দিন ব্যক্তিগত জীবনে তারা কেমন সেটা প্রকাশ করতে চান।

- Advertisement -

Read More

Recent