শনিবার - মার্চ ২ - ২০২৪

স্বচালিত উড়োজাহাজ দিয়ে প্রত্যন্ত অঞ্চলে সেবা প্রদান

রিবিট নামে অটোনমাস প্লেন সেবাদাতা কোম্পানিটি গঠিত হয় ২০২০ সালে তাদের উড়োজাহাজের স্বচালিত প্রযুক্তি পরীক্ষার জন্য ফেডারেল সরকার কোম্পানিটির সঙ্গে ১৩ লাখ ডলারে এক বছরের চুক্তি করেছে

স্বচালিত উড়োজাহাজ ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চলে পণ্য পৌঁছে দেওয়ার জন্য ফেডারেল সরকারের সঙ্গে এক বছরের চুক্তি করেছে কানাডিয়ান একটি স্টার্টআপ। রিবিট নামে অটোনমাস প্লেন সেবাদাতা কোম্পানিটি গঠিত হয় ২০২০ সালে। তাদের উড়োজাহাজের স্বচালিত প্রযুক্তি পরীক্ষার জন্য ফেডারেল সরকার কোম্পানিটির সঙ্গে ১৩ লাখ ডলারে এক বছরের চুক্তি করেছে।

রিবিটের প্রধান পরিচালন কর্মকর্তা ও ইউনিভার্সিটি অব ওয়াটারলুর গ্র্যাজুয়েট জেরেমি ওয়াং বলেন, এয়ারলাইনটি এজন্য পাখাযুক্ত প্রথাগত উড়োজাহাজ ব্যবহার করবে। এর সঙ্গে এমন হার্ডওয়্যার ও সফটওয়্যার যুক্ত করা হয়েছে, যাতে উড়োজাহাজগুলো একা একাই পুরোপুরি উড়তে পারে। এটাকে আপনি সত্যিকারের অগ্রসর অটোপাইলট বলতে পারেন। সব কাজই উড়োজাহাজ অএকা একাই করবে। এর মধ্যে আছে ট্যাক্সি, উড্ডয়ন ও অবতরণ।

- Advertisement -

রিবিটের সহ-প্রতিষ্ঠাতা কার্ল পিজন সিটিভি নিউজ কিচেনারকে গত মে মাসে বলেন, আলবার্টার এক পরীক্ষায় পাইলট ছাড়াই কোম্পানিটি উড়োজাহাজ উড্ডয়ন করানোর অনুমোদন পায়।

ওয়াং বলেন, এর উদ্দেশ্য হচ্ছে প্রত্যেকের জন্যই পরিবহনকে আরও সহজ ও নির্ভরযোগ্য করা।

সরকারি নথি অনুযায়ী, ইনোভেশন, সায়েন্স অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট কানাডা ৮ মে তারিখে ১৩ লাৈখ ডলারে এক বছরেরর জন্য কাজটি রিবিটকে দিয়েছে।

ট্রান্সরেপার্ট কানাডার একজন মুখপাত্র বলেন, ইনোভেটিক সলিউশন্স কানাডা শীর্ষক একটি কর্মসূচির আওতায় চুক্তিটি করা হয়েছে। কর্মসূচিটির উদ্দেশ্য কানসাডিয়ান স্টার্টআপ এবং ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে তাদের উদ্ভাবনে সহায়তা করা।

রিবিট এক বিবৃতিতে বলেছে, অটোনোমাস কার্গো ফ্লাইটের জন্য এক বছরের জন্য তারা ট্রান্সপোর্ট কানাডাকে একটি একক উড়োজাহাজ সরবরাহ করবে। সেই সঙ্গে রিমোট ক্রু ও রক্ষণাবেক্ষণ সেবাও দেবে।

- Advertisement -

Read More

Recent