বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ভবিষ্যতের মহামারীর শুরুতে আমাদের পরীক্ষা

অন্টারিও চীফ মেডিক্যাল অফিসার কিয়ারেন মুর

কানাডিয়ান চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা মর্যাদাপূর্ণ ব্রিটিশ মেডিকেল জার্নালের প্রবন্ধে কোভিড-১৯ মহামারী চলাকালীন তার কার্যকারিতা সম্পর্কে জনসাধারণের তদন্ত করার আহ্বান জানিয়েছে। প্রদত্ত যে আমরা অভিজ্ঞতা থেকে জানি যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কেবল তখনই জনসাধারণের অনুসন্ধানগুলিকে ডাকেন যখন তারা আইন দ্বারা প্রয়োজন হয় বা একটি এড়ানোর সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পরে শেষ অবলম্বন হিসাবে, এটি হওয়ার সম্ভাবনা কম।

এই নয় যে আমরা পরবর্তী, অনিবার্য মহামারীর জন্য কীভাবে প্রস্তুতি নেব তা আমরা জানি না। এই অনুসন্ধানগুলি আমাদের ফেডারেল এবং প্রাদেশিক সরকারগুলি দ্বারা মূলত উপেক্ষা করা হয়েছিল। অতীতের অভিজ্ঞতা থেকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুতি সম্পর্কে আমরা ইতিমধ্যেই জেনেছি এমন কিছু জিনিস এখানে রয়েছে।

- Advertisement -

অন্য দেশের উপর নির্ভর না করে ঘরে বসেই ভ্যাকসিন তৈরি করার ক্ষমতা আমাদের দরকার। ভবিষ্যতের মহামারীর শুরুতে আমাদের পরীক্ষার জন্য আমাদের ক্ষমতা নাটকীয়ভাবে উন্নত করতে হবে।

আমাদেরকে পর্যাপ্ত ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম মজুদ করতে হবে যাতে তা অবিলম্বে হাসপাতাল থেকে দীর্ঘমেয়াদী যত্নের হোম পর্যন্ত স্বাস্থ্যসেবা ব্যবস্থা জুড়ে কাজ করা ফ্রন্ট-লাইন মেডিকেল পেশাদার এবং কর্মীদের কাছে উপলব্ধ হয়। এই সরঞ্জামগুলি সারা দেশে স্টোরেজ সুবিধাগুলিতে মজুদ করা হলে, এটিকে সঠিকভাবে পরিচালনা করতে হবে, কেবল সেখানে পচে যাওয়ার জন্য রেখে দেওয়া হবে না যেমনটি কোভিড-১৯ মহামারীর দিকে পরিচালিত হয়েছিল।

ফেডারেল, প্রাদেশিক এবং পৌর সরকারগুলির মধ্যে কম্পিউটারাইজড এবং সমন্বিত ডেটা ভাগ করে নেওয়ার উন্নতি করা দরকার, তাই আমরা ফ্যাক্স মেশিনের উপর নির্ভর করছি না, যেমনটি সাম্প্রতিক মহামারীর সময় ঘটেছে। মহামারীর শুরুতে রোগীদের দ্রুত বৃদ্ধি পরিচালনা করার জন্য হাসপাতালগুলির একটি বর্ধন ক্ষমতা থাকা দরকার। তবে এট্ওি বলে রাখা দরকার যে, কানাডা কোভিড মহামারিতে ভালো পারফরমেন্স দেখিয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent