রবিবার - জুলাই ১৪ - ২০২৪

তুষার অপসারণে টরন্টোকে আরও কিছু করতে হবে

উইন্টার মেইন্টেন্যান্স প্রোগ্রামের ব্যাপারে সিটি অব টরন্টো যতটা অগ্রগতি দাবি করছে ততটা উন্নতি হয়নি বলে জানিয়েছেন টরন্টোর অডিটর জেনারেল

উইন্টার মেইন্টেন্যান্স প্রোগ্রামের ব্যাপারে সিটি অব টরন্টো যতটা অগ্রগতি দাবি করছে ততটা উন্নতি হয়নি বলে জানিয়েছেন টরন্টোর অডিটর জেনারেল। দুই বছর আগে এ ব্যাপারে দুই ডজন সুপারিশ করা হয়েছিল।

অডিটর জেনরারেলের ১৮৭ পৃষ্ঠার দুটি প্রতিবেদন সিটি কাউন্সিলে যাচ্ছে। আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি বড় ধরনের তুষারপাতের ঘটনার পরিপ্রেক্ষিতে গত বছর সিটি কর্তৃপক্ষ উইন্টার ব্যবস্থাপনায় বেশি অর্থ ব্যয় করেছে।

- Advertisement -

দুটি প্রতিবেদনের একটি ক্রয় কার্যক্রম সংক্রান্ত। অন্যটি ২৬টি সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কিত। আগের দুটি প্রতিবেদনে এই সুপারিশগুলো করা হয়েছিল। প্রতিবেদনগুলোর একটি ২০২০ সালের এবং অন্যটি ২০২১ সালের।

দুই বছর আগের ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আগের কয়েক বছরে তুষার অপসারণ বাবদ সিটি কর্তৃপক্ষ বিপুল অংকের অর্থ সাশ্রয় করতে পারতো। যদি তারা ঠিকাদারদের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি সঠিকভাবে বাস্তবায়ন করতে পারতো।

সিটি কর্মকর্তারা গত মে মাসে বলেন, পূর্ববর্তী প্রতিবেদনগুলোতে করা ২৬টি সুপারিশের মধ্যে ১৮টি পুরোপুরি বাস্তবায়ন করা হয়েছে।

যদিও অডিটর জেনারেলের হিসাবে মাত্র ১০টি সুপারিশ পুরোপুরি বাস্তবায়িত হয়েছে। একটি সুপারিশ এক্ষেত্রে প্রযোজ্য নয় এবং বাকি ১৫টি সুপারিশ বাস্তবায়নে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এখনো কাজ করছে।

এখন পর্যন্ত সিটি কর্তৃপক্ষ যেসব সুপারিশ বাস্তবায়ন করেছে তার মধ্যে রয়েছে ব্যবস্থাটি আধুনিকায়নের পরিকল্পনা এবং জিপিএস সিস্টেমের সাহায্যে প্রযুক্তিগত সমাধানগুলো সমন্বিত করা। যদিও অনেক সুপারিশই এখনো অবাস্তবায়িত অবস্থায় রয়েছে।

ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, কিছু বিলম্বের কারণ মহামারির কারণে সরঞ্জামের স্বল্পতা। এ কারণে কিছু লক্ষমাত্রা এখন পর্যন্ত পুরোপুরি অর্জিত হয়নি। তবে ২০২৩-২০২৪ শীত মৗেসুমে এগুলো বাস্তবায়িত হবে বলে আশা করছে সিটি কর্তৃপক্ষ।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent